বিশ্ববাসীর জন্য মেরাজের অনন্য উপহার

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর নির্দেশে মেরাজে গিয়েছেন। আল্লাহ তাআলা তাঁকে অনেক নিদর্শন ও মানুষের কর্মকাণ্ডের নমুনা ও শাস্তি দেখিয়েছেন। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরশে আজিমের এ সফর থেকে ফিরে সেসব তাঁর উম্মতের কাছে বর্ণনা করেছেন। যাতে তারা এসব অপরাধ থেকে বেঁচে থাকতে পারে।

মেরাজের রাতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর পক্ষ থেকে উপহার পেয়েছেন নামাজ। প্রথমে আল্লাহ তাআলা বান্দার জন্য ৫০ ওয়াক্ত নামাজ দিয়েছিলেন। যা পরে ৫ ওয়াক্ত চূড়ান্ত করা হয়। আর যারা এ ৫ ওয়াক্ত নামাজ যথাযথভাবে আদায় করবে তাদের জন্য রয়েছে ৫০ ওয়াক্ত নামাজ পড়ার সাওয়াব।

শবে মেরাজের এ সফর ছিল বন্ধুর সঙ্গে বন্ধুর একান্ত সাক্ষাত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনে ঘটে যাওয়া আলৌকিক ঘটনার অন্যতম একটি নিদর্শন।

মুমিন মুসলমানের উচিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ সফরে পাওয়া নেয়ামতগুলো আঁকড়ে ধরা। শাস্তির বিবরণ থেকে শিক্ষা নিয়ে তা থেকে বিরত থাকা। হুকুম আহকামগুলো যথাযথভাবে মেনে চলা। তবেই উম্মতের জন্য স্বার্থক হবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আরশে আজিমের প্রেমময় এ সফর।

এআর-০৬/১৮/০২ (ধর্ম ডেস্ক)