ছিনতাই হওয়া রাবি অধ্যাপকের স্ত্রীর চেইন ৩ দিন পর উদ্ধার

রাজধানীর গুলিস্তানে ছিনতাইয়ের শিকার হয়ে ফেসবুকে লাইভ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মো. আবদুল্লাহ আল মামুন চৌধুরীর স্ত্রীর ছিনতাই হওয়া স্বর্ণের চেইন উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার দুপুরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ এই তথ্য জানান।

গত শনিবার অধ্যাপক সৈয়দ মো. আব্দুল্লাহ আল মামুন চৌধুরী ও তাঁর স্ত্রী গুলিস্তানে ছিনতাইয়ের শিকার হয়েছিলেন। ছিনতাইয়ের পর পল্টন থানায় তিনি একটি অভিযোগ দিয়েছিলেন। তবে তিনি পুলিশের কাছ থেকে কাঙ্ক্ষিত সেবা না পেয়ে পরের দিন রোববার ফেসবুকে লাইভ করেন।

সেখানে আব্দুল্লাহ আল মামুন অভিযোগ করেন, ঘটনাস্থলে পুলিশ থাকলেও কোনো পুলিশ তাঁকে সহযোগিতা করেনি। উল্টো রিকশায় তিনি ঘুরছেন কেন, সেই প্রশ্ন তোলে পুলিশ। এতে তিনি ক্ষুব্ধ হন। অধ্যাপক আবদুল্লাহ আল মামুন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি। ঈদের ছুটিতে তিনি পরিবার নিয়ে ঢাকায় বেড়াতে এসেছিলেন।

শিক্ষকের ফেসবুকে লাইভের পর থানা-পুলিশ ও ডিবি ঘটনাটি জোরেশোরে তদন্ত শুরু করে। ঘটনার তিন দিন পর ছিনতাইয়ের সঙ্গে জড়িত দুজনকে গ্রেপ্তার করেছে ডিবির মতিঝিল বিভাগের পুলিশ।

গ্রেপ্তার দুজন হলেন জিসান জাহিদ হাসান (২৩) ও মো. রানা (২৫)। মঙ্গলবার সকালে ঢাকার কেরানীগঞ্জ থেকে জিসানকে ও জুরাইন থেকে রানাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছেন হারুন অর রশীদ।

হারুন বলেন, জিসান ও রানা পেশাদার ছিনতাইকারী। অধ্যাপক তাঁর স্ত্রীসহ রিকশাযোগে গুলিস্তান দিয়ে যাওয়ার সময় জিসান পেছন থেকে চেইনটি ছিনিয়ে নেন। জিসানের বিরুদ্ধে ছিনতাইয়ে পাঁচটি মামলা রয়েছে। তাঁরা দুজনেই ছিনতাইয়ের কথা স্বীকার করেছেন। চেইনটি ছিনতাইকারীরা ঘটনার পরই বিক্রি করে দিয়েছিলেন। দু-তিনটি হাতবদল হয়েছিল।

ডিবির মতিঝিল বিভাগের উপকমিশনার রাজীব আল মাসুদ বলেন, ‘ঘটনার পরপরই আমরা ছায়া তদন্ত শুরু করি। ঘটনাস্থলের সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে বিশ্লেষণ করি। পরে অভিযান চালিয়ে তাঁদের দুজনকে গ্রেপ্তার করা হয়।’

মঙ্গলবার দুপুরেই অধ্যাপক সৈয়দ মো. আব্দুল্লাহ আল মামুনকে ডিবি কার্যালয়ে ডেকে চেইনটি দেখানো হয়েছে। তিনি তাঁর স্ত্রীর চেইন বলে জানিয়েছেন।

এআর-০৭/০২/০৫ (ন্যাশনাল ডেস্ক)