বিএনপি নেতা সালাহউদ্দিনের দেশে ফিরতে বাধা নেই: পররাষ্ট্র মন্ত্রণালয়

ভারতে অনুপ্রবেশ মামলায় মেঘালয়ের শিলং জজ কোর্ট থেকে খালাস পাওয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ নিজের ইচ্ছে অনুযায়ী যেকোনো সময় দেশে ফিরতে পারবেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৮ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রণালয়ের জনকূটনীতিক শাখার মহাপরিচালক (ভারপ্রাপ্ত) রফিকুল ইসলাম।

ঢাকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনাপত্তি পাওয়ার পর তাঁকে ‘ট্রাভেল পারমিট’ (টিপি) দেওয়ার বিষয়ে সরকারের সম্মতির কথা গোহাটিতে বাংলাদেশ মিশনকে জানানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।

সালাহউদ্দিন কবে ফিরতে পারবেন, এমন প্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, এটা তাঁর ওপর নির্ভর করবে। তিনি যেকোনো সময় আসতে পারবেন।

সালাহউদ্দিন আহমেদ ২০১৫ সালের ১০ মার্চ ঢাকার উত্তরা থেকে ‘নিখোঁজ’ হন। তখন তিনি ছিলেন দলটির যুগ্ম মহাসচিব। দলের পক্ষে নিয়মিত প্রেস ব্রিফিংসহ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতেন প্রশাসন ক্যাডারের সাবেক এই প্রভাবশালী কর্মকর্তা। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং দলটির বর্তমান কো-চেয়ারম্যান তারেক রহমানের বেশ আস্থাভাজন নেতা হিসেবে দলে তাঁর পরিচিতি রয়েছে।

দুই মাস পর একই বছরের ১১ মে মেঘালয়ের শিলং পুলিশ সালাহউদ্দিনকে সীমান্তবর্তী এলাকা থেকে উদ্ধার করে। ভারতে প্রবেশের বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে ফরেনার্স অ্যাক্টে তাঁকে গ্রেপ্তার দেখায় মেঘালয় পুলিশ। সে বছর ২২ জুলাই এই সংক্রান্ত মামলায় তাঁর বিচার শুরু হয়। প্রায় সাড়ে সাত বছর বিভিন্ন পর্যায়ে মামলাটি চলার পর চলতি বছর ২৮ ফেব্রুয়ারি মেঘালয়ের শিলং জজকোর্ট এক রায়ে অনুপ্রবেশের অভিযোগ থেকে তাঁকে খালাস দেয়।

তবে পাসপোর্ট না থাকায় সালাহউদ্দিন দেশে ফিরতে গোহাটিতে বাংলাদেশ মিশনে টিপি চেয়ে আবেদন করেন।

এআর-০৫/০৮/০৬ (ন্যাশনাল ডেস্ক)