সাড়ে ১২ কোটি টাকা বকেয়া কর পরিশোধ করলেন ড. ইউনূস

উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী নিজ নামে প্রতিষ্ঠিত তিনটি ট্রাস্ট থেকে দান করা অর্থের বিপরীতে তিন করবর্ষে আয়কর কর্তৃপক্ষ অর্থাৎ জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আরোপিত দানকরের ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা পরিশোধ করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস।

মঙ্গলবার (২৫ জুলাই) ড. ইউনূসের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি মো. রুহুল আমীন সরকার আয়কর অধ্যাদেশ ১৭৪ (২) ধারানুযায়ী কর অঞ্চল-১৪ এর সার্কেল ২৮৭ বরাবর এ অর্থ পরিশোধ করেন। সাউথইস্ট ব্যাংকের প্রিন্সিপাল শাখার মাধ্যমে পে-অর্ডারে এই টাকা জমা দেওয়া হয়েছে।

এর আগে জাতীয় রাজস্ব বোর্ডের আরোপিত দানকর বৈধ ঘোষণা করা রায়ের বিরুদ্ধে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) করা আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ এ রায় দেন। এ রায়ের ফলে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে ১২ কোটি টাকা দানকর বাবদ জাতীয় রাজস্ব বোর্ডকে পরিশোধ করতে হবে।

এরআগে, ২১ জুন হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন ড. ইউনূস। এরপর গত ১৭ জুলাই প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ ২৩ জুলাই শুনানির জন্য দিন রাখেন। সে অনুযায়ী শুনানি হয়। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। ড. ইউনূসের পক্ষে শুনানিতে আইনজীবী ফিদা এম কামাল ও ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।

এআর-০৫/২৫/০৭ (ন্যাশনাল ডেস্ক)