সর্বজনীন পেনশন: এক মাসে যুক্ত ১৩ হাজার মানুষ

দেশের নাগরিকদের জন্য প্রথমবারের মতো বহুল প্রতীক্ষিত সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম) চালুর এক মাস পেরিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৭ আগস্ট পেনশন স্কিমের উদ্বোধন করেন।

রোববার (১৭ সেপ্টেম্বর) পর্যন্ত এই এক মাসে কিস্তির টাকা জমা দিয়ে বিভিন্ন স্কিমে ১২ হাজার ৯৭০ জন নিবন্ধন নিয়েছেন বলে জানিয়েছেন জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম মোস্তফা।

তিনি বলেন, এখন পর্যন্ত পেনশন স্কিমে যুক্ত হয়েছেন ১২ হাজার ৯৭০ জন। তবে নিবন্ধন হিসাব করলে সংখ্যা আরও বেশি হবে। কিন্তু আমরা শুধু নিবন্ধনের হিসাব আমলে না নিয়ে টাকা জমা দিয়ে আক্ষরিক অর্থে যারা যুক্ত হয়েছেন তাদের হিসাব নিচ্ছি।

প্রথম এক মাসে পেনশন স্কিমের সাড়া নিয়ে কথা বলতে গিয়ে গোলাম মোস্তফা বলেন, এ ধরণের একটি প্রোগ্রামের জন্য এক মাস বেশি সময় না। যারা যুক্ত হয়েছেন তারা স্বতস্ফূর্ত তাগিদে যুক্ত হয়েছেন। এ বিষয়ে আরও প্রচারণার প্রয়োজন আছে। আর একটি বিষয় হচ্ছে, মানুষ স্কিম করার আগে তার অর্থনৈতিক সক্ষমতাও হিসাব করছে। মানুষকে সময় দিতে হবে, আমরা আমাদের প্রচেষ্টা চালাচ্ছি। আমরা আশা করছি, ভবিষ্যতে এটা বাড়বে।

জাতীয় পেনশন কর্তৃপক্ষের এই কর্মকর্তা বলেছেন, যারা শুধু এটা সম্পর্কে জানতে পারছেন, তারাই এখানে নিবন্ধন করছেন।

জাতীয় পেনশন কর্তৃপক্ষ এর প্রচারণার জন্য নানা উপায় বেছে নিয়েছে জানিয়ে তিনি বলেন, এর অন্যতম গণমাধ্যম। জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন দেয়া থেকে শুরু করে বিভিন্ন টক শো’র মাধ্যমে আমরা পেনশন স্কিমের ধারণা পরিষ্কার করার কাজ করছি।

এছাড়া প্রবাসী স্কিমে নিবন্ধন বাড়াতে বিদেশি মিশনগুলোর সঙ্গে আলাদা করে কাজ করছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। আর মাঠ পর্যায়ে জেলা প্রশাসকদের যুক্ত করে চেষ্টা করা হচ্ছে প্রান্তিক মানুষদের কাছে পৌঁছানোর।

এআর-০৪/১৭/০৯ (জাতীয় ডেস্ক)