কেন চুমু খান নারী-পুরুষ? চুম্বন নিয়ে আপনার ‌যাবতীয় প্রশ্নের উত্তর জেনে নিন

কেন চুমু খান নারী

প্রেমের বহিঃপ্রকাশের প্রথম ধাপ হল চুম্বন। কিন্তু কেন চুমু খান তাঁরা?

বিজ্ঞানের পরিভাষায় চুম্বনকে বলে “philematology”। গ্রিক শব্দ philos-এর অর্থ মাটির ভালবাসা। সেখান থেকেই এসেছে চুম্বন বা Kiss। চুম্বনের সময়ে নারী-পুরুষ ৯ মিলিগ্রাম জল, ০.৭ মিলিগ্রাম প্রোটিন, ০.১৮ অর্গ্যানিক কমাপাউন্ড, ০.৭১ মিলিগ্রাম ফ্যাট এবং ০.৪৫ মিলিগ্রাম সোডিয়াম ক্লোরাইড। একইসঙ্গে ১ লক্ষ থেকে ১কোটি ব্যাকটেরিয়ার আদানপ্রদান হয়।

২-৩ ক্যালোরি খরচ হয় চুম্বনে। প্যাসনেট চুম্বনে মানে ফরাসী চুমু খেলে ২৬ ক্যালোরি খরচ হয়। আর ৩৪টি মুখের মাসলে এই ক্রিয়া সম্পন্ন করে। চুম্বনে একে অপরকে জানতে পারেন নারী-পুরুষ। বেশিকভাগক্ষেত্রেই চুম্বনের আগে থেকে প্রস্তুতি থাকে না। সেই মুহূর্তেই ঝাঁপ দেন প্রেমের সাগরে। এবার আসা ‌যাক, কেন চুমু খান নারী-পুরুষ?

পুরুষরা ফরাসী চুম্বন করতেই বেশি পছন্দ করেন। মানে মুখে মুখ লাগিয়ে ‌যে চুম্বন বিদেশি সিনেমায় আকছার দেখা ‌যায়। ‌যেটা এখন বলিউডের সিনেমাতেও এখন খুব প্রচলিত।

গবেষকরা বলছেন, পুরুষদের মুখের লালায় থাকে টেস্টোটেরন। সে কারণেই ফরাসী চুম্বনে বেশি আকৃষ্ট পুরুষরা। একইসঙ্গে মহিলাদের এস্ট্রোজেনের পরিমাণও বুঝতে পারেন। এই অনুভূতিগুলি জাগায় মস্তিষ্কই।

বেশিরভাগ মহিলাই চুমু ছাড়া সেক্স করতে পছন্দ করেন না। মহিলারা ভাল কিসার না হলেও পুরুষদের ক্ষেত্রে কোনও সমস্যা নেই। চুমু নিয়ে বেশি মাথা ঘামান না পুরুষরা। তবে পার্টনারের কাছ থেকে সেরা চুম্বন পেতে আগ্রহী মহিলারা।

চুমু খাওয়ার বেশ কিছু ভাল দিকও আছে। তা হল চুম্বনের পর অবসাদ কমে ‌যায়। প্রতিদিন সকালে নিজের সঙ্গিনিকে চুমু খান অনেক পুরুষ। তাঁরা গড়পড়তা পুরুষদের থেকে পাঁচ বছর বেশি বাঁচেন বলে জানাচ্ছেন গবেষকরা।

আরএম-৩০/০১/০২ (লাইফস্টাইল ডেস্ক, সূত্র: ইন্ডিয়া ডটকম)