আপনার রান্না ঘরের জন্য কিছু গোপন ও সহজ পন্থা

আপনার রান্না ঘরের

রান্নাঘরের কিছু দৈনন্দিন সমস্যার জন্য রইল ঘরোয়া কিছু সমাধান। খুব কম সময়ের মধ্যেই মুক্তি পেতে পারেন সমস্যাগুলো থেকে। চোখ রাখুন নিচের টিপসে।

অনবরত মিক্সার গ্রাইন্ডার ব্যবাহারের ফলে ব্লেডের ধার কমে যায়। এই সমস্যা দূর করতে মিক্সারের পাত্রটিতে নুন দিয়ে মিক্সার গ্রাইন্ডারটি অল্প কিছুক্ষনের জন্য চালিয়ে নিন। দেখুন আগের তুলনায় ব্লেড ধারালো হয়ে গিয়েছে।

রান্নার কাজে দই ব্যবহার করার সময় দেখবেন দই জমাট বেঁধে আছে। এতে গ্রেভির সঙ্গে মিশে যেতে সমস্যা হয়। যাতে দই খুব সহজে গ্রেভির সঙ্গে মিশে যেতে পারে তার জন্য দইয়ের সঙ্গে একটু আটা ভাল করে মিশিয়ে নিন।

টমেটোর রঙ ফ্যাকাসে হওয়ার জন্য রান্নার পদের রঙ ও ফ্যাকাসে হয়ে পরে। তাই টমেটো পেস্ট বানানোর সময় তাতে এক-দু টুকরো বিট দিয়ে পেস্ট বানান ও সমস্যা দূর হবে।

সল্টসেকারে অনেকদিন ধরে লবণ রাখলে সেকারের মুখ দিয়ে সহজে বেরতে চায় না। তাই সেকারে লবণ রাখার আগে অল্প পরিমাণে চাল দিন, এতে লবণের আর্দ্রতা চাল শুষে নেয়। ফলে সহজেই সেকার থেকে লবণ বেরিয়ে আসে।

বাজার থেকে লেবু কিনে ফ্রিজে রাখার তিন-চার দিনের মধ্যেই দেখা যায় লেবু শুকিয়ে আসছে। লেবুর শুকনো ভাব দূর করতে কাগজে মুড়িয়ে ফ্রিজে রাখুন। লেবু ভালো থাকবে।

গরমে কলা দু-তিন দিনের মধ্যেই খারাপ হয়ে যায়। তাই বাজার থেকে কলা কিনে আনার পর অ্যালুমিনিয়াম ফয়েল অথবা প্লাস্টিক দিয়ে কলার ওপরের দিকটা মুড়িয়ে রাখুন। এতে কলা খুব সহজে খারাপ হবে না।

কাঁচের গ্লাসে গরম দুধ বা পানি ঢালার সময় গ্লাস ফেটে যেতে পারে। তাই গরম জিনিস ঢালার সময় গ্লাসে চামচ রেখে তারপর ঢালুন। এতে কাঁচের গ্লাস ফাটবে না।

আরএম-০৭/২৩/০৪ (লাইফস্টাইল ডেস্ক)