ঈদের দিন মুসলিম বিশ্বের বিভিন্ন জনপ্রিয় খাবার

ঈদের দিন মুসলিম

দীর্ঘ একমাস রোজা পালন শেষে সারাবিশ্বের মুসলিমরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদ উদযাপন করে থাকেন। ঈদ মানেই উৎসব। আর এই উৎসবের প্রধান আয়োজন থাকে বিভিন্ন রকম মজাদার খাবার রান্নাকে নিয়ে।

বিশ্বের নানা প্রান্তের কিছু জনপ্রিয় ঈদের ডিশ সম্পর্কে জানুন।

দক্ষিণ এশিয়ায় ঈদের জনপ্রিয় খাবার সেমাই

বাংলাদেশসহ পুরো দক্ষিণ এশিয়া জুড়ে ঈদুল ফিতরের দিনে সেমাই সবচেয়ে জনপ্রিয় খাবার। এটি চাল বা গমের সরু নুডলস দিয়ে তৈরি করা হয়। শুধু ঘি, চিনি এবং সুগন্ধি দিয়ে এটি রান্না করা যায়। আবার যখন ঘন দুধ দিয়ে রান্না করা হয়, তখন সেমাইকে অনেক জায়গায়, বিশেষত পাকিস্তানে, এটি শির খুরমা নামে পরিচিত।

রাশিয়ায় ঈদের জনপ্রিয় খাবার মানতি

রাশিয়ার জনসংখ্যার কমপক্ষে ১৫ শতাংশ মুসলিম। ঈদের দিনে তাদের অনেকের কাছে সবচেয়ে জনপ্রিয় খাবার-মানতি। এটি অনেকটা পুলি পিঠা বা মোমোর মতো দেখতে। মাখানো আটার ভেতর ভেড়া বা গরুর মাংসের কিমার পুর দিয়ে তা ভাপানো হয়। পরিবেশন করা হয় মাখন এবং সাওয়ার ক্রিম দিয়ে।

রাশিয়ায় অঞ্চল ভেদে মানতির রেসিপি একেক রকম। কিন্তু যদি বলা হয় রাশিয়ায় ঈদের দিনের সবচেয়ে জনপ্রিয় খাবার কী? উত্তর হবে -মানতি।

চীনে ঈদের জনপ্রিয় খাবার শানজি

চীনে মুসলিমের সংখ্যা প্রায় দুই কোটি ৩০ লাখের মতো। তাদের সিংহভাগের কাছে ঐতিহ্যবাহী একটি খাবার-শানজি। ময়দার খামি দিয়ে মোটা করে নুডলস বানিয়ে তা ডুবো তেলে কড়া করে ভাজা হয়। তারপর তা পিরামিডের মত করে সাজিয়ে পরিবেশন করা হয়। চীনের মুসলিম অধ্যুষিত শিনজিয়াং প্রদেশে উইগুর মুসলিমদের খুবই জনপ্রিয় খাবার এটি।

মধ্যপ্রাচ্যে ঈদের জনপ্রিয় খাবার মাখনের কুকি

পুরু বিস্কুটের মধ্যে খেজুরের পেস্ট অথবা আখরোট বা পেস্তা বাদামের পুর দিয়ে ওপরে হাল্কা চিনির গুড়া ছড়িয়ে দেয়া হয়। পুরো রমজান মাস জুড়ে এবং ঈদের দিনে মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশে বিশেষ এই কুকি খুবই জনপ্রিয়।

নানা দেশে অবশ্য এর ভিন্ন ভিন্ন নাম। যেমন সিরিয়ায় এর নাম – মামুল, ইরাকে ক্লাইচা এবং মিশরে কাহাক।

ইন্দোনেশিয়ায় ঈদের জনপ্রিয় খাবার কেটুপাট

নানা ধরনের মুখরোচক মিষ্টি ছাড়াও ইন্দোনেশিয়ায় ঈদ উদযাপনের প্রধান একটি ঐতিহ্যবাহী খাবার কেটুপাট। পাম গাছের পাতায় মোড়া এক ধরনের চালের আটার পিঠা। মাংসের বিভিন্ন আইটেমের সাথে কেটুপাট পরিবেশন করা হয়।

বৃটেনে ঈদের জনপ্রিয় খাবার বিরিয়ানি

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মতো বৃটেনের মুসলিমদের কাছে ঈদের দিনে অত্যন্ত জনপ্রিয় খাবার বিরিয়ানি। চাল, মাংস এবং সবজি দিয়ে তৈরি এই মুখরোচক খাবারের সাথে থাকে দই ও পুদিনা পাতার চাটনি।

সোমালিয়ায় ঈদের জনপ্রিয় খাবার কামবাবুর

পাতলা রুটি বা প্যানকেকের মতো দেখতে খাবারটি সোমালিয়ায় খুবই জনপ্রিয়। মাংস বা সবজির সাথে গরম গরম পরিবেশন করা হয় ঐতিহ্যবাহী এই প্যানকেক। এটি চিনি এবং দই দিয়ে আলাদাভাবেও খাওয়া হয়। ইথিওপিয়ায় এটির নাম -ইনজেরা।

আরএম-০৪/২৫/০৫ (লাইফস্টাইল ডেস্ক, তথ্যসূত্র: বিবিসি)