কীভাবে খেলে আপনি থাকবেন স্লিম ও ফিট

কীভাবে খেলে আপনি

রিসার্চ বলছে, অফিসে গিয়ে যাঁরা অস্বাস্থ্যকর খাবার বেশি খান তাঁদের হৃদরোগ বা ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। তাঁদেরকে তাই চিকিতসকের পরামর্শ, বিপদ থেকে বাঁচতে জাঙ্ক ফুডের বদলে ফাস্ট ফুড খান।

সুস্থ থাকতে কে না চায়! কিন্তু কোনও ওষুধ ছাড়া শুধু খাওয়ার কিছু নিয়ম মেনে সুস্থ থাকা যায়? সমীক্ষা বলছে যায় (food tips and eating habits to healthy body)। যেমন রিসার্চ অনুযায়ী, অফিসে গিয়ে যাঁরা অস্বাস্থ্যকর খাবার বেশি খান তাঁদের হৃদরোগ বা ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। তাঁদেরকে তাই চিকিতসকের পরামর্শ, বিপদ থেকে বাঁচতে জাঙ্ক ফুডের (junk food) বদলে ফাস্ট ফুড (fast food) খান।

অনেকেই কাজের একঘেয়েমি কাটাতে টুকটাক মুখ চালাতে খুব ভালোবাসেন। কিন্তু জানেন কি, আপনার এই যখনতখন জাঙ্ক ফুড খাওয়ার বদ অভ্যাস (eating habits) আচমকাই ওজন (obesity) বাড়িয়ে দিতে পারে? তার থেকে হাজারো অসুখ কাবু করবে আপনাকে। এবং আপনার কাজেও প্রভাব ফেলবে!

এবিষয়ে হার্ট কেয়ার ফাউন্ডেশন অব ইন্ডিয়া (এইচসিএফআই)-র প্রধান পদ্মশ্রী শ্রী কে কে আগরওয়াল বলছেন (food tips), নিয়মিত জাঙ্ক ফুড খাওয়া মানেই শরীরে আরও বেশি পরিমাণে চর্বি জমানো। যা ইনসুলিন তৈরি না হওয়ার কারণ হতে পারে। একই সঙ্গে ছাপ ফেলছে আজকের জীবনধারণ। জেট যুগে দ্রুত জীবনযাপনের ফলে বেশির ভাগই সকালে পেট ভরে সকালে খান না। এবং দিনের বাকি সময় অস্বাস্থ্যকর, জাঙ্ক ফুড খেয়ে অসুস্থ হয়ে পড়েন।

তাই শরীর সুস্থ রাখতে তাঁর পরামর্শ, কাজের তাড়াহুড়োয় ভরপেট খাওয়া না হলে জাঙ্ক ফুডের বদলে বেছে নিন, খেজুর, কিশমিশ, বাদামের মতো ড্রাই ফ্রুটস, আখের রস, লেবুর সরবদ, দুধ, দই, মধু, ছাতু, ফল বা স্যালাড। এর জন্য কাজের জায়গায় বা ক্যাফেটেরিয়ায় প্রচুর ফল এবং সবজি রাখা উচিত। যাতে মানুষ জাঙ্ক ফুড এড়িয়ে যেতে পারেন।

ডা. আগরওয়ালের আরও পরামর্শ, কখনোই প্রযোজনের বেশি খাবার খাবেন না (food tips and eating habits to healthy body)। আর মনে রাখবেন, স্বাদ কোরক শুধুই জিভের গোড়া আর দু-পাশে থাকে। তাই একসঙ্গে একগাদা খাবার মুখে দিলে খাওয়ার আনন্দই মাটি। কারণ, আপনি কী খাচ্ছেন না খাচ্ছেন তার কোনও সঙ্কেতই মস্তিষ্কে পৌঁছোবে না। তাই খাবার আনন্দ যদি নিতে চান চাহলে ছোট গ্রাসে অল্প করে থান। এতে আপনিই রসিয়ে খেতে পারবেন। পেট ঠেসে খেলেই কিন্তু স্বাস্থ্যবান হওয়া যায় না।

ডা. আগরওয়ালের কিছু পরামর্শ :
*কম পরিমাণে আস্তে আস্তে খান। এতে খাওয়া উপভোগ করতে পারবেন।

* থালার অর্ধেকটায় যেন ফল আর সবজি থাকে।

* ছোট গ্রাসে খান। নইলে ঝটপট ওজন বাড়বে.

* খাবারে সবুজ পাতাওয়ালা সবজির পরিমাণ যেন বেশি থাকে।.

* ডাঙ্ক ফুড আর মিষ্টি বেশি খেলেই ওজন বাড়বে।.

* ফ্যাট জাতীয় খাবার কম খান। বদলে ফ্যাট ফ্রি খাবার বা ফ্যাট ফ্রি দুধজাত খাবার বেছে নিতে পারেন।.

* বেশই করে জল খান। তবে কোল্ড ড্রিংকস খাবেন না।.

* বেশি মাত্রায় সোডিয়াম যুক্ত খাবার যেমন প্রসেস খাবার এড়িয়ে চলুন।

* আপনার কায়িক পরিশ্রম অনুযায়ী খাবার বাছবেন সবসময়।

আরএম-১৫/২৯/০৫ (লাইফস্টাইল ডেস্ক, তথ্যসূত্র: এনডিটিভি)