দাগ ছোপ দূরীকরণে অ্যালোভেরা জেল

দাগ ছোপ দূরীকরণে

অ্যালোভেরার গুণাগুণ সম্পর্কে কমবেশি সকলেরই জানা। অ্যালোভেরার গাছই কিনে ফেলবেন নাকি বাজার থেকে জেল কিনে ব্যবহার করবেন? এ নিয়ে আবার অনেকের চিন্তার শেষ নাই। অ্যালোভেরা গাছ লাগানো অনেক সময়সাপেক্ষ ব্যাপার। এর থেকে জেল দোকান থেকে কিনে নেয়া অনেক ভালো।

কারণ বাজারে বিভিন্ন কোম্পানির অ্যালোভেরা জেল পাওয়া যায়। অ্যালোভেরা জেলের গুণাগুণ সম্পর্কে আমরা সকলে অবগত হলেও বেশ কিছু গুণাগুণ এখনো অনেকের অজানা। সেসব গুণাগুণ সম্পর্কে জেনে নিন-

অ্যালোভেরা জেল ত্বকের যেকোনো ধরনের দাগ বা কালো ছোপ ছোপ দাগ দূর করতে সাহায্য করে। মেছতা বা কালো দাগ দূর করতে প্রতিদিন রাতে মুখের দাগের উপর অ্যালোভেরা জেল লাগাতে হবে। ত্বকে অনেক সময় দূষণ থেকেও কালো কালো ছোপ ছোপ দাগ পড়ে থাকে।

এসব দাগ দূর করার জন্য আলোভেরা জেল খুবই ভালো। অ্যালোভেরা জেল ত্বকের দাগ দূর করার জন্য খুবই দ্রুত কাজ করে। সেই সঙ্গে যাদের ব্রণের সমস্যা রয়েছে তাদের মুখে ব্রণ হলেও একটা স্পট পড়ে যায়। এ স্পট অনায়েসেই তুলতে পারেন অ্যালোভেরা জেল ব্যবহার করে।

প্রতিদিন রাতে মুখ ভালো করে ধুয়ে তারপর অ্যালোভেরা জেল ভালো করে মেখে শুয়ে পড়বেন। কিছুদিন অ্যালোভেরা জেল ব্যবহার করলে ধীরে ধীরে দাগ উঠে যাবে।

মুখে ব্রণ হলে অ্যালোভেরা জেল লাগিয়ে দু’বার হালকা করে ম্যাসাজ করে নিন। তবে ব্রণের সমস্যা খুব দ্রুত সেরে যাবে। সেইসঙ্গে ব্রণের দাগও উঠে যাবে। অনেক সময় ত্বক রুক্ষ হয়ে যায়। এটা দূষণের কারণেও হয়ে থাকে। নানারকম দূষণের কারণে ত্বক শুষ্ক বা রুক্ষ হয়ে যায়।

এটা ঋতু পরিবর্তন বা শীতকালে বেশি হয়ে থাকে। শীতকালে স্কিন প্রচুর টানে যে কারণে ত্বক শুষ্ক বা রুক্ষ হয়ে যায়। তাই অ্যালোভেরা জেল ব্যবহার করলে অনেক উপকার পাবেন। কারণ অ্যালোভেরা ত্বককে ভেতর থেকে মশ্চারাইজ করে থাকে। ফলে আপনার ত্বকে কোন রকম সমস্যা থাকবে না।

অনেকের অ্যালোভেরা জেলে নানা রকম সমস্যা থাকতে পারে। যদি অ্যালোভেরা জেলে কোনো সমস্যা থাকে তবে হাতে বা শরীরের অন্য যেকোনো অংশে লাগিয়ে পরীক্ষা করে নিবেন। যদি কোনো র‌্যাশ না ওঠে বা কোনো সমস্যা না হয় তবে অবশ্যই সেটা মুখে নিশ্চিন্তে লাগাতে পারেন।

শুষ্ক ত্বকে যেভাবে অ্যালোভেরা জেল ব্যবহার করবেন-

প্রথমে মুখ ধুয়ে তারপর মুখে অ্যালোভেরা জেল মেখে ১৫ মিনিটের মতো অপেক্ষা করুন। এরপর একটা টিস্যু দিয়ে এটা মুছে নাইট ক্রিম ব্যবহার করতে পারেন। আবার অ্যালোভেরা জেল মুখে লাগিয়েও ঘুমাতে পারেন। এতেও কোনো সমস্যা হবে না। চোখের নিচে কালি পড়ার প্রধান কারণ হলো মানসিক স্ট্রেচ, প্রচন্ড ক্লান্তি ও পরিশ্রম। আমরা অনেক সময় চাইলেও মানসিক চাপ কমাতে পারি না।

পুরোপুরি মানসিক চাপমুক্ত মানুষ খুঁজে পাওয়া আজকাল খুবই কঠিন। কিন্তু ডার্ক সার্কেল অনায়েসেই কমাতে পারেন অ্যালোভেরা জেল ব্যবহার করে। একটা কটন বল নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে।

তারপর ভিজিয়ে এর মধ্যে একটু অ্যালোভেরা জেল নিয়ে চোখের উপর ভালো করে ঢেকে রাখলেন, এমনভাবে ঢাকতে হবে, যাতে ডার্ক সার্কেলও ঢেকে যায়। এভাবে ১৫ মিনিটের মতো থাকবেন তারপর চোখ থেকে কটন বল তুলে নিবেন। এরপর ভালো করে মুছে নিতে হবে।

বার্ধক্যে সাধারণত বলিরেখার ছাপ পড়ে থাকে। বলিরেখা হলো অকাল বার্ধক্যের ছাপ। বলিরেখা দূর করতে নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে। কারণ অ্যালোভেরা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে ও সেই সঙ্গে ত্বক টানটান রাখতে সাহায্য করে থাকে।

যদি আপনি নিয়ম করে প্রতিদিন রাতে অ্যালোভেরা জেল মেখে শুতে পারেন তবে বলিরেখা আস্তে আস্তে কমতে শুরু করবে। যারা প্রতিদিন ঘর থেকে বের হয়ে থাকেন তাদের মুখে রোদ লেগে ইনফেকশন হয়ে থাকে। আবার ত্বক পুড়ে গিয়ে থাকা। এছাড়াও অ্যালার্জি হয়।

কারণ সূর্যের অতি বেগুনী রশ্মি ত্বকের ক্ষতি করে থাকে। তা থেকে রক্ষা করতে পারে অ্যালোভেরা জেল। রোদ থেকে ঘুরে এসে মুখ ভালো করে ধুয়ে নিন। তারপর অ্যালোভেরা জেল লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মতো অপেক্ষা করতে হবে। তবে মুখ অনেকটা ঠান্ডা লাগবে। কারণ অ্যালোভেরা ত্বককে ভেতর থেকে ঠান্ডা করে থাকে। যার ফলে পুড়ে যাওয়া বা ইনিফেকশনের কোনো সম্ভাবনাই থাকবে না।

আরএম-৫১/০৩/০৬ (লাইফস্টাইল ডেস্ক)