ফুসকুড়ি খোটার আগে সাবধান, হতে পারে মৃত্যুও

ফুসকুড়ি খোটার

চেহারায় একনি বা অন্য যেকোনো ফুসকুড়ি উঠলে তা ঘাঁটাঘাঁটি করা উচিত নয়। এতে মারাত্মক সংক্রমণের সম্ভাবনা থাকে। আর এ কাজটি করতে দারুণ প্ররোচণা বোধ করে মানুষ। তাই ঝুঁকিটা নিয়েই নিতে হয়।

ডার্মাটোলজিস্টরা বলেন, ত্বকের একটি ফুসকুড়ি খুঁটে দেওয়া অতি সাধারণ বিষয় মনে হয়। কিন্তু এটা এতটাই অস্বাস্থ্যকর যে এতে আপনার মৃত্যুও ঘটতে পারে।

এই অশনিসংকেতবার্তাকে হরর মুভির মতো ভয়ংকর বলেই মনে হতে পারে। একে এভাবেই বিবেচনা করা উচিত বলেই মনে করেন ডার্মাটোলজিস্টরা।

নাকের ডগায়, বা মুখের যেকোনো স্থানে একনি উঠতে পারে। ঠোঁটের ওপর বা নিচে বা কোণায় উঠতে পারে। এগুলো খোলা থাকে। কাজেই এমনিতে সংক্রমণের ভয় থাকে। এসব স্থানের রক্তবাহী নালীগুলো রক্তকে সরাসরি মস্তিষ্কে নিয়ে যায়। এখানে যদি সংক্রমণ ঘটে তাহলে সরাসরি নার্ভ সেন্টারে আঘাত হানতে পারে। এমন সংক্রমণে দৃষ্টিশক্তি হারানো, স্থায়ী বিকলাঙ্গতা এমনকি মৃত্যুও ঘটতে পারে।

ত্বকের যেকোনো ফুসকুড়ি ফাটানো হলে মনে শান্তি আসে। মনে হয় যে, একে শেষ করে দেওয়া হলো। অথচ এর মাধ্যমেই সংক্রমণের সম্ভাবনা তীব্রতর করলেন আপনি।

এমন যদি করেই ফেলেন এবং সংক্রমণের লক্ষণ প্রকাশ পায়, তবে কালবিলম্ব না করে দ্রুত বিশেষজ্ঞের কাছে চলে যাওয়ার পরামর্শ দিয়েছেন ডার্মাটোলজিস্টরা।

আরএম-০৮/১৪/০৬ (লাইফস্টাইল ডেস্ক)