কোন সময়ে অফিস করলে গর্ভপাত হতে পারে

কোন সময়ে অফিস

মহিলারা গর্ভবতী হলে তাঁদের নানা সাবধানতা অবলম্বন করতে হয়। নিজে সুস্থ থাকা এবং গর্ভস্থ সন্তানকে সুস্থভাবে বড় হতে দেওয়ার জন্য তাঁদের ওষুধের সঙ্গে সঙ্গে চিকিত্‍সকেরা নানা পরামর্শ দিয়ে থাকেন। সেগুলি মানতে বলেন। কিন্তু আধুনিক পৃথিবীতে গর্ভস্থ অবস্থায় ৯ মাস ধরে অফিস কাছারি ছেড়ে বাড়িতে বিশ্রামে থাকা কোনও চাকুরীজীবী মহিলার পক্ষেই সম্ভব হয়না।

অনেকে আবার মেটারনিটি লিভ বা মাতৃত্বকালীন ছুটিটা সন্তানের জন্মের পর বেশি করে চান। এই অবস্থায় কোন সময়ে কাজ করা তাঁদের জন্য ভয়ংকর হতে পারে তা জানালেন গবেষকেরা।

গবেষকদের দাবি, সন্তান প্রসবের আগেই তা নষ্ট হতে পারে রাতের শিফটে কাজ করলে। এখন অনেক অফিসে ২৪ ঘণ্টা কাজ চলে। সেখানে কর্মীদের জন্য শিফট ভাঙা। ঘুরিয়ে ফিরিয়ে সব ধরনের শিফটেই কাজ করতে হয় সকলকে। ফলে সেই অফিসে কাজ করলে মহিলা কর্মীদেরও নাইট শিফটে কাজ করতেই হয়। কিন্তু ডেনমার্কের একদল চিকিত্‍সক গবেষক জানাচ্ছেন, রাতের শিফটে কাজ করলে গর্ভবতী মহিলাদের গর্ভস্থ সন্তান নষ্ট হতে পারে। এমন সম্ভাবনা রয়েছে।

গবেষকরা জানান, মানুষের শরীরে মেলাটোনিন হরমোন রয়েছে। তা প্রত্যেকের ঘুম ও ঘুম থেকে ওঠার চক্রকে নিয়ন্ত্রণ করে। আর সঠিক সময়ে সঠিক ঘুম গর্ভবতী মহিলাদের জন্য অন্যতম শর্ত। গবেষকরা জানাচ্ছেন, ৮ সপ্তাহের গর্ভবতী হলে যদি কোনও মহিলা নাইট শিফটে কাজ করতে থাকেন তবে তাঁদের গর্ভস্থ সন্তান নষ্ট হওয়ার সম্ভাবনা ৩২ শতাংশ বৃদ্ধি পায়। তাই সতর্ক করেছেন গবেষকেরা।

আরএম-০৯/১৪/০৬ (লাইফস্টাইল ডেস্ক)