বর্ষায় চুলের যত্ন নিন এই ৫টি সহজ উপায়ে

বর্ষায় চুলের

গ্রীষ্মের তুলনায় বর্ষাকালে চুল পড়া বেড়ে যায়। কারণ, এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। যার জেরে চুলের বেশি ক্ষতি হয়। তাছাড়া বর্ষার মরশুমে চুলের যত্ন নেওয়াও বেশ চ্যালেঞ্জিং। তাই চুল পড়া আটকাতে মেনে চলুন এই পাঁচটি টিপস। টিপসগুলো মেনে চলা খুব সহজ।

১. চুলের জন্য অ্যালোভেরা খুবই উপকারী। চুল পড়া রোধ করে অ্যালোভেরা। তাই গাছ থেকে অ্যালোভেরা নিয়ে এসে সেই জেল চুলের গোড়ায় দিন। কিছুক্ষণ ম্যাসাজ করুন। একঘণ্টা বাদে ইষদুষ্ণ পানি দিয়ে চুল ধুয়ে নিন।

২. এই সময় অনেকের খুশকির সমস্যা দেখা দেয়। খুশকি তাড়ানোর সহজ উপায় হল নিমপাতা। প্রথমে নিমপাতা পানিতে ভাল করে ফুটিয়ে নিন। পানির রঙ গাঢ় হয়ে সবুজ হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। সেটি ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন। এবার সেই পানি তেলের মতো ব্যবহার করুন। সপ্তাহে অন্তত একবার নিমপাতার পানি দিয়ে হেয়ার ম্যাসাজ করুন।

৩. এই সময় আয়ুর্বেদিক শ্যাম্পু ব্যবহার করুন। চুল শুষ্ক করে এমন শ্যাম্পু এড়িয়ে চলাই ভাল।

৪. চুলের যত্নে নারকেল তেল খুবই উপকারী। এই নারকেল তেল দিয়ে মাস্ক তৈরি করে চুল পড়া কমাতে পারেন। এর জন্য ২-৩ টেবিল চামচ নারকেল তেলে আধ টেবিল চামচ লেবুর রস, মধু ও অ্যালোভেরা জেল নিন। সব উপাদান ভাল করে মিশিয়ে পাতলা জেল তৈরি করুন। এবার মিশ্রণটি চুলের গোড়ায় দিয়ে ম্যাসাজ করুন কিছুক্ষণ। একঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৫. বৃষ্টির পানি এই সময় চুলের ক্ষতি করে। বৃষ্টির পানি মাথায় লাগলে বাড়ি এসে ভাল করে পানি নিয়ে চুল পরিষ্কার করে নেবেন। পারলে হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলবেন। এতে সংক্রমণ প্রতিরোধ হবে এবং চুলও পড়বে না।

আরএম-১১/২৭/০৭ (লাইফস্টাইল ডেস্ক)