শীতে ত্বকের যত্নে হলুদের ব্যবহার

শীতে ত্বকের

রান্নায় যুগ যুগ ধরে হলুদ ব্যবহার হয়ে আসছে। দক্ষিণ এশিয়ার সংস্কৃতির সঙ্গে হলুদ আত্মিকভাবে জড়িত। বিয়ে,পূজা-পার্বনসহ বিভিন্ন অনুষ্ঠানে হলুদ ব্যবহার করা হয়।বিশেষজ্ঞদের মতে, অস্টিওআর্থ্রাইটিস, আলসারেটিভ কোলাইটিস, সোরিয়াসিস, ডিমেনশিয়া, পারকিনসনস, আলঝেইমার্স ডিজিজ এমনকি ক্যানসার নিরাময়ের ক্ষেত্রেও হলুদ খুবই কার্যকরী।

হলুদ গায়ের রঙ যেমন উজ্জ্বল করে, তেমনি বিভিন্ন চর্ম রোগের সমস্যা যেমন অ্যালার্জি, ব্রণ, র‌্যাশ দূর করে। এই শীতে ত্বকের যত্ন নিতে পারেন হলুদ ব্যবহার করে।

ঠোঁটের যত্নে

শীতে ঠোঁট রুক্ষ হয়ে যায়। ঠোঁটের রুক্ষভাব দূর করতে এক চামচ চিনি, এক চামচ হলুদ আর এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। এ মিশ্রণটি ঠোঁটে মেখে অন্তত পাঁচ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে ঠোঁটের সমস্যা থেকে দ্রুত রেহাই পাবেন।

দাঁতের যত্নে

হলদেটে দাঁত সাদা ঝকঝকে করতে হলুদ খুবই কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এই ভাবে নিয়মিত ব্রাশ করলে হলদেটে ভাব দূর হয়ে দাঁত হবে সাদা ঝকঝকে।

ত্বকের যত্নে

দু’চামচ চন্দনের গুঁড়া, দু’চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভালোভাবে মিশিয়ে পেস্ট করে ত্বকে ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ভাব দ্রুত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

চোখের নিচের কালচে দাগ

চোখের নিচের কালচে ভাব দূর করতে হলুদ খুবই উপকারী। ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা ও ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি গোটা মুখে ভাল করে মেখে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরএম-২৬/১৭/১১ (লাইফস্টাইল ডেস্ক)