রেগে গেলে এই পাঁচ কাজ বিপদ ডেকে আনে

রেগে গেলে

রেগে গেলেন তো হেরে গেলেন-বাক্যটি কিন্তু শুধু কথার কথা নয়। জীবনে ভালো-মন্দ অনেক বিষয়ই ঘটবে। তবে প্রত্যেকটি বিষয়ে প্রতিক্রিয়া দেখানো বা রাগ দেখানো আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। এতে যেমন অন্যের কাছে বিরক্তির পাত্র হয়ে যাবেন, তেমনি নিজের মন ও শরীরের ওপরও বাজে প্রভাব পড়বে। রেগে গেলে তাই এড়িয়ে যাওয়া ভালো এমন কিছু বিষয় সম্পর্কে জেনে নিন-

১. ঘুমাতে যাওয়া

রাগান্বিত অবস্থায় ঘুমাতে যাবেন না। জার্নাল অব নিউরোসাইন্সে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে এই তথ্য জানানো হয়। ঘুমাতে গেলে নেতিবাচক আবেগগুলো পুনরায় শক্তিশালী হয়। এটি বেশি ঘটে আবেগপ্রবণ মানুষের ক্ষেত্রে। ঘুম আমাদের জেগে থাকার সময় পাওয়া তথ্যগুলো প্রক্রিয়া ও সংহত করতে সাহায্য করে বলেই এমনটা ঘটে বলে মত গবেষকদের।

২. তর্কে না জড়ানো

রেগে গেলে তর্কে না জড়ানোই ভালো। এতে পরিস্থিতি আরো জটিল বা ঘোলাটে হয়ে যেতে পারে। মনো বিশেষজ্ঞদের মতে, রেগে গেলে পরিস্থিতি আরো জটিল না করে তোলার সবচেয়ে ভালো উপায় হলো, কথা বন্ধ করে দেয়া। এটি হতে পারে ১০ মিনিটের জন্য বা ১০ দিনের জন্য।

৩. গাড়ি চালানো

রেগে থাকা অবস্থায় গাড়ি চালানো বেশ ভয়ঙ্কর বলে মনে করেন মনোবিদরা। গবেষণায় দেখা যায়, রেগে গাড়ি চালালে দুর্ঘটনা ঘটার ঝুঁকি বেশি থাকে। রেগে থাকলে আমরা আক্রমণাত্বক হয়ে যাই। আর এ আক্রমণাত্বক মনোভাব দুর্ঘটনা ঘটায়।

৪. খাবেন না

রাগ কমাতে খাওয়া মোটেই ভালো চিন্তা নয়। এতে আদতে ক্ষতিই হয়। সাধারণত এ সময় কেউ ব্রকলি জাতীয় স্বাস্থ্যকর খাবার খায় না। বেশি মিষ্টি বা চর্বি জাতীয় খাবারই খায়। রাগের সময় এসব খাবার খাওয়া হজমে সমস্যা করে। এতে ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা হওয়ার ঝুঁকি বাড়ে।

৫. ফেসবুকে স্ট্যাটাস দেয়া

রেগে গেলে অনেকেই ফেসবুকে রাগের বিষয়টি নিয়ে স্ট্যাটাস দেয়। আর এ সময় নিশ্চয়ই ভালো কথা আসে না। তবে এ ধরনের বিষয় ফেসবুকের মতো মানুষের বাজারে না আনাই ভালো। এতে আপনার ব্যক্তিত্ব নিয়েই প্রশ্ন আসতে পারে।

আরএম-১৯/২০/১১ (লাইফস্টাইল ডেস্ক)