বিয়ে বাড়িতে ১০টি কাজ কখনোই করবেন না

বিয়ে বাড়িতে

চারপাশে এখন বিয়ের আমেজ। নিশ্চয় বিয়ের দাওয়াতও পেয়েছেন! যেতে তো হবেই। তবে এই ব্যাপারে অবশ্যই মাথায় রাখতে হবে কিছু জরুরি বিষয়।

মাথায় রাখতে হবে বিয়ের আনুষ্ঠানিকতার সঙ্গে জড়িত থাকে দুটি পরিবারের সদস্য, বন্ধু-বান্ধব, শুভাকাঙ্ক্ষী, সহকর্মীদের আবেগ, ভালোবাসা, শুভ কামনা। তাই সবার কথা ভেবেই বিয়েতে আগত অতিথিদের ১০টি কাজ কখনোই করা উচিত নয়। চলুন তবে জেনে নেয়া যাক সেই বিষয়গুলো-

বিয়ের দাওয়াতে যাওয়ার সময়ে হেরফের না করা

বিয়ের পাত্রপাত্রীর পক্ষ থেকে নির্দিষ্ট সময় দেয়া হয় আমন্ত্রিত অতিথিদের। এই বিয়েকে নিয়ে বর-কনে উভয়ের নিজস্ব পরিকল্পনা আছে। তাদের সাজগোজ, বিয়ের ভেনুতে উপস্হিত হওয়া। কখনো সময়ের আগে উপস্হিত হলে বর কনের অসুবিধায় পড়তে হতে পারে।

বিয়েতে কথা বলায় সংযত হতে হবে

সব ধর্মীয় বিয়েতেই বর-কনের ব্যাপারে বা অন্য কোনো ত্রুটি নিয়ে অতিথিদের মধ্য থেকে কিছু কথা শোনা যায়। যা মোটেও ঠিক নয়। লোকজন বিয়েতে কথা বলতে বলতে অসংলগ্ন ও অস্বস্তিকর কথা বলতে শুরু করে। এটা এড়িয়ে চলতে হবে।

বর-কনের পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে পোশাক পরা উচিত নয়

সাধারণত বিয়ের কনে লাল বা অন্য কোনো পছন্দের পোশাক পরে। তাই অথিতিকে তার কাছাকাছি রঙের কোনো পোশাক পরা এড়িয়ে চলা উচিত। অতিথিদের অবশ্যই খেয়াল রাখতে হবে তাদের পোশাক যেন কনে বা বরের পোশাকের মতো হয়ে না যায়।

খাবার পরিবেশনকারীদের সঙ্গে খারাপ ব্যবহার করবেন না

বিয়ের অনুষ্ঠানে দীর্ঘ সময় কাটাতে হয়। তাই ওয়েটারের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে। তাকে টিপ দিতে পারেন। এর ফলে সে আপনাকে ভালো সার্ভিস দেবে।

বিয়েতে মাতাল হওয়া যাবে না

একটা বিয়েতে মজা করা, হাসি-মশকরার তালে ড্রিংক করতে করতে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এ রকম দৃশ্য আমরা প্রায়ই দেখি। এরকম মাতাল হওয়া বর-কনের জন্য যন্ত্রণাদায়ক এবং বিরক্তির কারণ হয়। মাতাল হয়ে বিয়ের পরিবেশকে নষ্ট করা যাবে না।

খাবার নিয়ে অভিযোগ না করা

বিয়ের খাবার অনেক সময়ই খারাপ হয়। তবে এটা চেপে যেতে হবে। বললে বর-কনে লজ্জিত বোধ করবে। বিয়ের সময় দৃষ্টি থাকা উচিত যা কিছু ভালো সেদিকে।

এককভাবে বর-কনের উপর আধিপত্য বিস্তার না করা

একটা বিয়েতে যদি ২০০ অতিথিও থাকে সবার সঙ্গে কুশল বিনিময় করতে দুই মিনিট-ই যথেষ্ট। বিয়ের বর-কনেকে পরে ফোন করে বা একটা মধ্যাহ্ন ভোজের মাধ্যমে অভিনন্দন জানাতে পারেন।

বিয়েতে বাড়িতে অবশ্যই সংযত থাকুন

সব বিয়েতেই অবিবাহিত কম বয়সী তরুণীদের আগমন ঘটে। তাই বলে বিয়ের অনুষ্ঠানকেই আপনি আপনার প্রেমের স্থান বানাবেন না। ভদ্রভাবে আপনার আবেগকে সামলে নিন। যদি আপনি মনে মনে কাউকে বিয়ের কথা ভেবেও থাকেন তবে বিয়ের অনুষ্ঠানে আবেগের আতিশয্যে ভাসবেন না।

তালিকাভুক্ত ছাড়া কোনো উপহার না দেয়া

বিয়ের উপহার হিসেবে যা কিছু দেবেন তা অবশ্যই তালিকায় লেখাবেন। উপহার হিসেবে সবচেয়ে ভালো টাকা বা অর্থ। এক্ষেত্রে নতুন দম্পতি হানিমুনে যেতে পারে সেই টাকা দিয়ে। অথবা তাদের যদি কোনো লোন থাকলে তা শোধ করতে পারে।

বিয়ে বাড়ি থেকে কোনো কিছু না জানিয়ে না নেয়া

অনেক অতিথি বিয়ে বাড়ি থেকে শো পিস জাতীয় কিছু নিয়ে আসে, এটা ঠিক নয়। দেখা যায় বিয়ে বাড়িতে যে ফুলদানি থাকে সেগুলো ওয়েডিং প্ল্যানার ভাড়া করে এনেছে। তাছাড়া ফুলগুলোও অন্য কোনো কাজে ব্যবহারের পরিকল্পনা হয়েছে।

আরএম-২৫/২২/১২ (লাইফস্টাইল ডেস্ক)