করোনা: কখন সাবান, কখন স্যানিটাইজার?

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বা কোভিড-১৯ নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় দেশের মানুষ। এরই মধ্যে হ্যান্ড স্যানিটাইজার উধাও হয়ে গেছে বাজার থেকে। অনেক ক্ষেত্রে দাম বাড়িয়ে দেয়া হয়েছে। কিন্তু সাবান থাকলে স্যানিটাইজারের কোনো প্রয়োজন নেই। তাই স্যানিটাইজার না পেলেও চিন্তার কিছু নেই।

করোনাভাইরাস থেকে দূরে থাকতে হ্যান্ড স্যানিটাইজার জরুরি নয় জানিয়ে করোনাভাইরাস–বিষয়ক জাতীয় সমন্বয় কমিটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আব্দুল্লাহ গণমাধ্যমকে জানিয়েছেন, সাবান–পানি দিয়ে হাত ধোয়াই যথেষ্ট। সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধুলে ভাইরাস মারা যায়। হ্যান্ড স্যানিটাইজারের পেছনে দৌড়াদৌড়ি না করে মানুষ নিশ্চিন্তে সাবান ব্যবহার করতে পারে।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে বলা হয়েছে, হাতে যদি ময়লা দৃশ্যমান হয় তাহলে হ্যান্ড স্যানিটাইজার কার্যকর নয়। বরং এক্ষেত্রে পরিষ্কার করতে সাবান-পানি দিয়ে ধুতে হবে। হাতের নোংরা দৃশ্যমান না হলে অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড রাব (হ্যান্ড স্যানিটাইজার) অথবা সাবান-পানি দিয়ে বারবার হাত ধুতে হবে।

এ বিষয়ে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোশতাক আহমেদ গণমাধ্যমকে বলেন, করোনাভাইরাসের ওপরের আবরণ চর্বি (লিপিড) দিয়ে তৈরি। সাবানে আছে ক্ষার। চর্বি যখন ক্ষারের সংস্পর্শে আসে, তখন চর্বি ভেঙে টুকরা টুকরা হয়ে যায়। সাবানের সংস্পর্শে আসার সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের ওপরের আবরণ নষ্ট হয়ে যায়, ভাইরাস মরে যায়। সাবানে ক্ষার যত বেশি থাকে, ভাইরাস তত দ্রুত মরে। সে জন্য কাপড় কাচা সাবানই এ ক্ষেত্রে শ্রেয়।

তিনি বলেন, হ্যান্ড স্যানিটাইজারের জন্য হাপিত্যেশ করার দরকার নেই। সাবানই যথেষ্ট। সাশ্রয়ী, দেশের সব জায়গায় পাওয়া যায়।