সামাজিক দূরত্ব আসলে কেমন হবে?

বিশেষজ্ঞরা বার বার বলছেন, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সোশ্যাল মিডিয়ায় এক্সপার্টদের উদ্ধৃতি দিয়ে একই কথা অসংখ্যবার বলা হয়ে গেছে। প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তাররোধের সবচেয়ে কার্যকর উপায় ঘরে থাকা, মানুষের কাছাকাছি না আসা।

আমেরিকার সেন্টারস্‌ ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছেন, প্রত্যেকের সঙ্গে প্রত্যেকের ১.৮ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। এই দূরত্ব যত বেশি হবে, নিরাপত্তা তত বেশি। অন্যদের সাথে দেখা করতে হলে কিংবা কেনাকাটায় গেলে যেকোনো মানুষের থেকে ন্যুনতম ১.৮ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।

কোথাও একজোট হয়ে আড্ডা দেওয়া একেবারেই পরিত্যাগ করতে হবে। এগুলো এড়িয়ে চলা সবার আগে জরুরি। বাইরে যাওয়ার কাজটি এড়িয়ে চলতে হবে। একেবারে না হলেই নয়, এমন অবস্থায় যেতে পারেন। তবে সেই একই নিয়ম- নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে।

যেকোনো ধরনের সামাজিক কার্যক্রম বন্ধ রাখতে হবে। যদি কোনো বিশেষ সামাজিক সংগঠন বা সংশ্লিষ্ট কাজে জড়িয়ে থাকেন, তবে তা এড়িয়ে চলুন।

কিন্তু কত দিন পর্যন্ত এমনভাবে চলতে হবে? উত্তরটা সবার জানা- যত দিন পর্যন্ত এই অবস্থা চলে। এই সার্স-কভ-২ এর অজানা বৈশিষ্ট্যগুলো স্পষ্টভাবে না জানা পর্যন্ত এভাবেই জীবনযাপন করতে হবে।