নিশ্চয়ই WFH করছেন? এই ৫ ভুল করবেন না প্লিজ…

করোনাভাইরাসের (Coronavirus) জেরে ঘরে বসেই কাজ করতে বাধ্য হয়েছেন বহু মানুষ। ঘর-অফিস ভারসাম্য রেখেই চলছে ‘ওয়ার্ক ফ্রম হোম’ (Work From Home)। মনে রাখা প্রয়োজন, এই ভারসাম্য সঠিক না হলে বাড়ি থেকে কাজের অভিজ্ঞতা কিন্তু মোটেও সুখের হবে না। আর একারণেই জরুরি ওয়ার্ক ফ্রম হোমের সময়ে প্রযুক্তিগত সব ধরনের ত্রুটি এড়িয়ে যাওয়া। বাড়ি থেকে কাজ করছেন, পাঠকদের জন্য ৯টি এমনই ত্রুটি নিয়ে আলোচনা।

১) ব্যক্তিগত Google ড্রাইভ বা ইমেল অ্যাকাউন্টে অফিসের কাজ সেভ করে রাখবেন না।

অফিসের তথ্য ব্য়ক্তিগত ড্রাইভ বা ইমেলে সেভ করে রাখলে তথ্য ফাঁস হতে পারে। এছাড়াও তথ্য হারিয়ে গেলে পুনরুদ্ধারে অসুবিধা হতে পারে। যা আপনার কেরিয়ার ও কোম্পানির জন্য কখনই সুখবর নয়।

২) VPN ছাড়া ওয়ার্ক ফ্রম হোম নয়!

যেহেতু অধিকাংশই বাড়ি থেকে কাজ করছেন, তাই হ্যাকারদের নজরও আপনার বাড়ির নেটওয়ার্কের উপরই। এমন সময়ে হ্যাকার হানা থেকে বাঁচতে অবশ্যই VPN ব্যবহার করুন।

৩) কাজ না করলে, অফিসের ল্যাপটপ লক করুন!

যখন আপনি কাজ করছেন না, এমন সময়ে ল্যাপটপ লক করে রাখতে ভুলবেন না। এতে আপনার তথ্য় সুরক্ষিত থাকবে।

৪) একই ইন্টারনেট ব্রাউজারে অফিস ও ব্যক্তিগত কাজ করবেন না

ব্যক্তিগত কাজে ব্যবহৃত ব্রাউজার অফিসের কাজে ব্যবহার না করাই শ্রেয়। কারণ পরবর্তীতে অফিসে যোগ দিলে, আপনার সার্চ-ইতিহাস (Search History) ভিত্তিতে বিজ্ঞাপন সামনে চলে আসতে পারে।

৫) ওয়ার্ক ফ্রম হোম সম্পর্কিত তথ্য সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন না

বাড়ি থেকে কাজ করা হাইলাইট করে সোশ্যাল মিডিয়ায় তা সম্পর্কিত তথ্য বা ছবি শেয়ার করা উচিত নয়। কঠিন সময়ে ওয়ার্ক ফ্রম হোম-এর এই সিদ্ধান্ত নেওয়া আপনার সংস্থা হয়তো তা ভালো ভাবে নেবে না।

এছাড়াও অবশ্যই মনে রাখবেন,

সব কাজের মাঝেই অন্তত এক ঘণ্টা বাদে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে কচলে হাত ধুয়ে নিন।