সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স নয় সহযোগী হিসেবে কাজ করছে

জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স নয় বরং অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগী হিসেবে কাজ করছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। বৃহস্পতিবার নির্বাচন কমিশনের কন্ট্রোলরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

তিনি বলেন, নির্বাচনে সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে নয় বরং আইন-শৃঙ্খলা বাহিনীর সহযোগী হিসেবে কাজ করছে। কোথাও কোন ঘটনা ঘটলে যদি পুলিশ, র‌্যাব ও বিজিবি ব্যর্থ হয় সেখানে সেনাবাহিনী ‘মুভ’ করবে।

শাহাদাত হোসেন চৌধুরী আরও বলেন, নির্বাচন নিয়ে উদ্বেগের কিছু নেই। আমাদের প্রস্তুতি শেষ পর্যায়ে। যেকোনো সময় যেকোনো অবস্থা মোকাবিলার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে।

এছাড়া সশস্ত্র বাহিনীর সহায়তায় ও হেলিকপ্টারের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে নির্বাচনি সামগ্রী পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

নির্বাচনের শেষ সময়েও আদালতের নির্দেশে অনেকে প্রার্থিতা ফিরে পাচ্ছেন। এক্ষেত্রে ব্যালট পেপার ছাপানোর সমস্যা হচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে শাহাদাত হোসেন বলেন, আমাদের সেরকম প্রস্তুতি রয়েছে। হেলিকপ্টারের মাধ্যমে আমরা তাৎক্ষণিকভাবে ব্যালট পাঠাতে পারব।

তিনি আরও বলে, ইসির কন্ট্রোলরুম থেকে যে কোনো সময় দেশের যে কোনো কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা ও নির্দেশ দেওয়ার ব্যবস্থা রয়েছে।

নির্বাচনকে চ্যালেঞ্জ মনে করছেন কিনা এমন প্রশ্নের জবাবে শাহাদাত হোসেন চৌধুরী বলেন, ‘পুরো নির্বাচনটাই চ্যালেঞ্জ। তবে আমাদের প্রস্তুতি রয়েছে।’

এসএইচ-০৪/২৭/১৮ (ন্যাশনাল ডেস্ক)