‘উপজেলা নির্বাচনে পক্ষপাতিত্ব থাকবে না’

প্রকাশিতঃ ফেব্রুয়ারী ১৪, ২০১৯ আপডেটঃ ৪:৫৯ অপরাহ্ন

রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, আপনাদের দক্ষতা নিরপেক্ষতার উপর নির্ভর করবে সুষ্ঠু ও সুন্দর নির্বাচন। আশা করি কখনো কারো প্রতি আপনাদের কোনো দুর্বলতা থাকবে না। কোনো পক্ষপাতিত্ব থাকবে না।

তিনি বলেন, সম্পূর্ণ নিরপেক্ষভাবে নির্বাচন পরিচালনা করতে হবে। মনে রাখতে হবে প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আপনারা রাষ্ট্র ও সংবিধানের কাছে দায়বদ্ধ। কোনো রাজনৈতিক দল বা কারো প্রতি আপনারা দায়বদ্ধ নন। তাই কোনো দল বা ব্যক্তির ওপর দুর্বলতা দেখাবেন না।

বৃহস্পতিবার সকালে দ্বিতীয় পর্যায়ে ১২৪টি উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে ব্রিফিংয়ে এসব কথা বলেন সিইসি।

নূরুল হুদা বলেন, উপজেলা পর্যায়ে সাংবিধানিকভাবে যারা দায়িত্ব পালন করবেন, স্থানীয় সরকার পর্যায়ের নেতাদের নির্বাচিত করা তাদের দক্ষ পরিচালনার উপরে নির্ভর করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভোটার। তাদের ভোটের মাধ্যমে প্রতিনিধি নির্বাচিত হবেন। তাই সুষ্ঠু নির্বাচনের জন্য সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব আপনাদের।

তিনি বলেন, যদি কোথাও কোনো জায়গায় ভোট প্রিসাইডিং অফিসারের নিয়ন্ত্রণ বহির্ভূত চলে যায়, সেক্ষেত্রে তিনি যদি মনে করেন নির্বাচন পরিচালনা তার পক্ষে সম্ভব নয়, সেক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তা মূল্যায়ন করে সঙ্গে সঙ্গে নির্বাচন বন্ধ করে দিতে পারেন। তেমনি ভাবে যদি রিটার্নিং অফিসারের নির্বাচন পরিচালনার ক্ষেত্রে তার নিয়ন্ত্রণ বহির্ভূত ঘটনা ঘটে, তখন রিটার্নিং কর্মকর্তা উপজেলা নির্বাচন বন্ধ করার জন্য সুপারিশ করতে পারেন। সুপারিশ যুক্তিযুক্ত হলে নির্বাচন কমিশন সম্পূর্ণ উপজেলা নির্বাচন বন্ধ করার ক্ষমতা রাখে।

নিরপেক্ষতা ও আইনকানুনের উপর ভিত্তি করে নির্বাচন পরিচালনা করার জন্য সবাইকে নির্দেশ দেন সিইসি।

এ সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদত হোসেন চৌধুরী এবং কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ উপস্থিত ছিলেন।

বিএ-০৮/১৪-০২ (ন্যাশনাল ডেস্ক)