নারীর কর্মক্ষেত্রে সুরক্ষায় বাংলাদেশ ১৬৯তম

কর্মক্ষেত্রে আইনি সুরক্ষায় বিশ্বে বাংলাদেশের নারীরা অনেক বেশি বৈষম্যের শিকার হচ্ছেন। এটা অফিসিয়াল কিংবা অন্য যে কোনো পেশাতেই বিদ্যমান। বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। এতে ১৮৭ দেশের নারীদের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬৯তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যেও বাংলাদেশের অবস্থানও তলানিতে।

‘নারী, ব্যবসা ও আইন-২০১৯’ শীর্ষক প্রতিবেদনটি ওয়াশিংটন থেকে বৃহস্পতিবার প্রকাশিত হয়। গত এক দশকে বিশ্বের ১৮৭টি দেশে নারীদের কর্মসংস্থানের ক্ষেত্রে আইনি সুরক্ষার মূল্যায়ন করা হয়েছে এ প্রতিবেদনে। এতে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ায় নারী কর্মক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্যের কারণে অর্থনৈতিক অগ্রগতিতে পিছিয়ে পড়ছে।

ষষ্ঠবারের মতো প্রতিবেদনটি প্রকাশ করেছে বিশ্বব্যাংক। এতে ০ থেকে ১০০-এর মধ্যে স্কোরিং দেয়া হয়েছে। প্রতিবেদনে আটটি সূচকে স্কোর প্রদান করা হয়েছে। এগুলো হচ্ছে- প্রতিষ্ঠানগুলোতে নারীর প্রবেশাধিকার, চাকরি লাভের সুযোগ, কাজ করার জন্য বেতন পাওয়া, ব্যবসা পরিচালনা করা, সম্পত্তির অধিকার, বিয়ে করা, সন্তান নেয়া এবং পেনশন পাওয়া। এতে বাংলাদেশের সার্বিক স্কোর ৪৯ দশমিক ৩৮।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৭৩ দশমিক ৭৫ স্কোর নিয়ে মালদ্বীপের অবস্থান ১১২তম, ভারতের অবস্থান ১২৫ (স্কোর ৭১.২৫), ভুটান ১৩০ (স্কোর ৬৯.৩৮), শ্রীলংকা ১৩৯ (স্কোর ৬৫.৬৩), নেপাল ১৬৫ (স্কোর ৫৩.১৩), পাকিস্তান ১৭২ (স্কোর ৪৬.২৫) এবং আফগানিস্তান ১৭৭ (স্কোর ৩৮.১৩)। বিশ্বব্যাংকের সূচকে সর্বোচ্চ ১০০ স্কোর নিয়ে যৌথভাবে শীর্ষে রয়েছে ৬টি দেশ। দেশগুলো হচ্ছে- বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, লাটভিয়া এবং সুইডেন।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, প্রতিষ্ঠানগুলোতে প্রবেশাধিকারে বাংলাদেশের নারীদের স্কোর ১০০, সম্পত্তির অধিকারের ক্ষেত্রে ২৫, চাকরি লাভের সুযোগের ক্ষেত্রে ৫০, কাজ করার জন্য বেতন পাওয়ার ক্ষেত্রে ২৫, ব্যবসা পরিচালনা করার ক্ষেত্রে ৭৫, সম্পত্তির অধিকারে ৪০, বিয়ে করা ৬০, সন্তান নেয়া ২০ এবং পেনশন পাওয়ার ক্ষেত্রে স্কোর ২৫।

বিএ-১১/০১-০৩ (ন্যাশনাল ডেস্ক)