কাদেরের কৃত্রিম ডিভাইস খুলে ফেলা হবে দু-একদিনের মধ্যে

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের অবস্থার উন্নতি হচ্ছে। অবস্থা স্বাভাবিক হলে আগামী কয়েক দিনের মধ্যে সার্জারি করা হতে পারে। আর আগামী দুই-একদিনের মধ্যে তার কৃত্রিম ডিভাইস খুলে ফেলা হতে পারে।

ওবায়দুল কাদেরের চিকিৎসার হালনাগাদ নিয়ে বুধবার দুপুরে দ্বিতীয় বারের মতো ব্রিফ করেন পাঁচ সদস্যবিশিষ্ট মেডিকেল বোর্ডের প্রধান ডা. ফিলিপ কোহ। এ সময় বোর্ডের অন্য সদস্যরা তার সাথে ছিলেন।

ব্রিফিংয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পরিচালক এবং নিওরোলজিস্ট প্রফেসর ডা. আবু নাসের রিজভী ডা. ফিলিপের বক্তব্যের আলোকে ওবায়দুল কাদেরের চিকিৎসার আপডেট উপস্থিত সকলকে অবহিত করেন।

তিনি বলেন, ‘আজকে সাড়ে ১২টার সময় আমরা সিঙ্গাপুরের মেডিকেল টিমের সঙ্গে বসেছিলাম। আলহামদুলিল্লাহ, আমাদের মাননীয় সড়ক মন্ত্রী ওবায়দুল কাদেরের সব প্যারামিটারগুলো দিন দিন ভালোর দিকেই যাচ্ছে। তার কিডনি এখন খুব স্টেবল আছে। ইনফেকশনের রেট অনেক কমে গেছে। হার্টের কন্ডিশন, প্রেশার এসব ভালো আছে। ডাক্তাররা চিন্তা করছেন, আগামী দুই একদিনের ভেতর কৃত্রিম ডিভাইসগুলো খুলে ফেলা হবে।’

এ সময় ওবায়দুল কাদেরের সহধর্মিনী বেগম ইসরাতুন্নেসা কাদের, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোস্তাফিজুর রহমান, নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল করিম চৌধুরী এমপি, ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দীন হাজারী এমপি, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহে আলম মুরাদ, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন, বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর একেএম আজম ও আতাউর রহমান, ওয়েলফেয়ার অফিসার মো. আল আমিন হোসেন, ডিবিসি নিউজ চ্যানেলের ব্যবস্থাপনা পরিচালক শহীদুল আহসান, অগ্রণী এক্সচেঞ্জের সিইও মো. শরিফুল ইসলাম, সিঙ্গাপুরস্থ বাংলাদেশ কমিউনিটি নেতৃবন্দসহ হাইকমিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় ডা. ফিলিপ আবার ব্রিফ করবেন বলে এ সময় জানানো হয়।

গত রোববার ভোরে হৃদরোগে আক্রান্ত হন ওবায়দুল কাদের। এরপর দ্রুত তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আইসিইউতে রাখা হয়। ভর্তির পরপরই চিকিৎসার জন্য মেডিকেল বোর্ড গঠন করা হয়। সন্ধ্যায় উড়িয়ে আনা হয় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের।

এরপর সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুরোধে আসেন ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠি। তিনি চিকিৎসার সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে কাদেরকে দ্রুত সিঙ্গাপুর নেয়ার পরামর্শ দেন। এরপরই উন্নত চিকিৎসার তাকে এয়ার অ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর নেয়া হয়।

এসএইচ-০২/০৬/১৯ (ন্যাশনাল ডেস্ক)