এমপিদের সার্ক ভিসা স্টিকারের মেয়াদ ৫ বছর করার সুপারিশ

সংসদ সদস্যদের জন্য সার্কভুক্ত ৮টি দেশের ভিসা স্টিকারের মেয়াদ ১ বছর থেকে বাড়িয়ে ৫ বছর করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) সদস্য দেশগুলোতে (বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, মালদ্বীপ, ভুটান এবং আফগানিস্তান) যেতে তারা নিজেরাই নিজেদের জন্য এই সুপারিশ করেছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে শেষে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠকে কমিটি বাংলাদেশ বেতারে কর্মরত বিসিএস (তথ্য) ক্যাডারের কর্মকর্তাদের পদোন্নতি জট ও বৈষম্য নিরসনে ‘সুপারনিউমারারি পদ’ অস্থায়ীভাবে সৃজন করার মাধ্যমে সমাধান করার সুপারিশ করে।

বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি এবং কাজের গুণগতমান বৃদ্ধিকল্পে সরকারি কর্মচারীদের দেশে ও বিদেশে প্রশিক্ষণের বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে অবহিত করা হয়।

কমিটিতে ভূমি ব্যবস্থাপনা ডিজিটাইজেশনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বৈঠকে ভূমি মন্ত্রণালয় দ্রুততম সময়ের মধ্যে ভূমি ম্যাপ ও জরিপসমূহ অধিকতর পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সঠিকভাবে সম্পাদন করার সুপারিশ করা হয়।

বৈঠকে বিসিএস (প্রশাসন) ক্যাডারের সাথে একীভূত বিসিএস (ইকোনমিক) ক্যাডারের একীভূতকরণ প্রক্রিয়া দ্রুত সম্পাদন করার সুপারিশ করা হয়।

কমিটির সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আবুল হাসান মাহমুদ আলী, আ,স,ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পনির উদ্দিন আহমেদ এবং বেগম ফেরদৌসী ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বিএ-০৫/৩১-০৭ (ন্যাশনাল ডেস্ক)