সিরিজ বোমা হামলা মামলায় ৯ জনের যাবজ্জীবন

২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনায় ফরিদপুরে করা মামলায় নয়জনের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দণ্ডপ্রাপ্তদের ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে।

বুধবার দুপুরে ফরিদপুরের বিশেষ দায়রা জজ (স্পেশাল ট্রাইব্যুনাল) আদালতের বিচারক মো. মতিয়ার রহমান আট আসামির উপস্থিতিতে এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- আমীর সোহেল মিয়া, রায়হান মোল্লা, আমীর হোসেন, মাসুম বিল্লাহ, মাওলানা আব্দুর রউফ, আব্দুল গাফফার, তোফাজ্জেল হোসেন, মর্তূজা (পলাতক) ও খলিলুর রহমান। পলাতক মর্তূজার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

এছাড়াও অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় আদালত মিজানুর রহমান মুকুল ওরফে মোয়াবিয়া, ইউসুফ আলী ওরফে আল্লামা ইউসুফ, ইয়াসিন সিকদার, তরিকুল ইসলাম ওরফে শুকুর এবং আরিফ খানকে বেকসুর খালাস দেন।

এ মামলার সরকারপক্ষের কৌঁসুলি (পিপি) অ্যাডভোকেট গোলাম রব্বানী বাবু মৃধা বলেন, রায়ে একদিকে খুশি হয়েছি। তবে পাঁচ আসামিকে খালাস দেয়ায় আমরা আপিল করব।

প্রসঙ্গত, ২০০৫ সালের ১৭ আগস্ট সকাল ১০টা হতে বেলা ১১টার মধ্যে দেশের অন্যান্য স্থানের মতো ফরিদপুর শহরের ৮টি গুরুত্বপূর্ণ স্থানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় ওই দিনই ফরিদপুর কোতোয়ালি থানায় পুলিশ বাদী হয়ে মামলা করে।

বিএ-০৬/৩১-০৭ (আঞ্চলিক ডেস্ক)