আসি আসি করেও আসলেন না বিএনপির রিজভী!

সাম্প্রদায়িক সহিংসতা বিরোধী কর্মসূচিতে বিএনপির হ-য-ব-র-ল অবস্থা। প্রেসক্লাবের সামনে প্রতিবাদী মানববন্ধনে অংশ নেননি কোনো কেন্দ্রীয় নেতা। প্রধান অতিথি হিসেবে বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহল কবির রিজভীর আসার কথা থাকলেও, বার বার ঘোষণার পরও আসেননি তিনি।

এদিকে, রাজধানীতে এক অনুষ্ঠানে লন্ডনের নির্দেশের অপেক্ষায় না থেকে মানুষের পাশে দাঁড়াতে বিএনপির প্রতি আহ্বান জানান ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সাম্প্রতিক ইস্যু নিয়ে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে প্রতিবাদী মানববন্ধনের আয়োজন করে গণমঞ্চ নামে একটি সংগঠন। প্রধান অতিথি করা হয় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে। অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের আরো বেশ কয়েকজন নেতা। গুড়ি গুড়ি বৃষ্টি মাথায় নিয়েই রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা সাড়ে এগারোটা নাগাদ শুরু হয় গণমঞ্চের জমায়েত।

একে একে দলের বেশ কয়েটি অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীরা বক্তব্য দেন সাম্প্রতিক সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্টের পায়তারা নিয়ে। কথা বলেন তত্ত্বাবধায়ক সরকার আর নির্বাচন কমিশন নিয়েও। কিন্তু দেখা নেই প্রধান অতিথির।

এরই মাঝে বার বার ঘোষণা দেয়া হয় প্রধান অতিথি কিছুক্ষণের মধ্যেই বক্তব্য দেবেন তিনি। তবে এক ঘণ্টা পেড়িয়ে গেলেও দেখা মেলেনা তার। পরে মহানগর নেতা আবদুস সালামের বক্তব্য শেষ করে এক পর্যায়ে ঘোষণা দেন আসবেন না রিজভী আহমেদ, শেষ হয় আয়োজন।

এদিকে সকালে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনায় বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস অভিযোগ করেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, অপরাজনৈতিকতাসহ দেশের বিভিন্ন দুর্নীতি থেকে জনগণের দৃষ্টি ফেরাতেই আওয়ামী লীগ সাম্প্রদায়িক দাঙ্গার সৃষ্টি করছে বলে।

ধানমণ্ডির গণস্বাস্থ্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী বিএনপিকে উদ্দেশ্য করে বলেন, লন্ডনের নির্দেশের অপেক্ষায় বসে না থেকে নিজেরা গ্রামে গ্রামে নিয়ে সাধারণ মানুষের পাশে দাঁড়ান।

মানুষের আবেগ অনুভূতি বুঝে সে অনুযায়ী আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান তিনি।

এসএইচ-১৯/১৯/২১ (ন্যাশনাল ডেস্ক, তথ্যসূত্র : সময়)