পদ্মা সেতু: রেললিঙ্ক প্রকল্পে ঢাকাকে বিশেষ গুরুত্ব

পদ্মা সেতুর দুই প্রান্তে রেললিঙ্ক প্রকল্পে রাজধানী ঢাকাকেও যুক্ত করতে কাজ চলছে পুরোদমে। কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকা থেকে পদ্মা সেতু অতিক্রম করে সরাসরি রেল চালুর বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষের আশা।

পদ্মা সেতুর রেললিঙ্ক প্রকল্পে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে ঢাকাকে। সেতুর দুই প্রান্তে এই রেললিঙ্ক প্রকল্পে রাজধানীকে যুক্ত করে রেল সার্ভিস চালু করা গেলেই প্রকৃত সেবা পাওয়া যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তাই মাওয়া-ভাঙ্গা রেলপথ তৈরির সঙ্গে ঢাকা-মাওয়া রেলপথ অংশও মান ঠিক রেখে সম্পন্ন করতে সারাক্ষণ কাজ চলছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকা থেকে মাওয়া অংশের অগ্রগতি এখন প্রায় ৪৫ শতাংশ। আর মাওয়া থেকে ভাঙ্গার অগ্রগতি ৭৩ শতাংশের বেশি। ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার দীর্ঘ এই রেলপথ প্রকল্পের মেয়াদ ২০২৪ সাল পর্যন্ত হলেও ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত রেল নেটওয়ার্ক ২০২২ সালের মধ্যে চালু করার লক্ষ্যে চলছে কর্মযজ্ঞ।

প্রকৌশলী বলেন, স্টেশনের কাজ অনেকটা শেষের পথে। শুধু আমরা সাসপেন্ডেড প্লাটফর্মের ফাউন্ডেশন করছি। ফাউন্ডেশন করে আমাদের পেছনে প্রধান প্লাটফর্মের কাজ শুরু হয়েছে।

রেল সংযোগ সেতুতে পাথরবিহীন রেললাইনসহ তৈরি হচ্ছে অত্যাধুনিক রেল স্টেশনও। দায়িত্বশীলরা জানিয়েছেন, ঢাকা থেকে পদ্মা সেতু অতিক্রম করে সরাসরি রেল চালুর বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে যেন ঢাকা থেকে ভাঙা পর্যন্ত আমরা পরিচালনা করতে পারি, সে অনুযায়ী কাজ চলছে।

এই প্রকল্পের নির্মাণ প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন। নির্মাণ পরামর্শক হিসেবে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী।

এসএইচ-১৩/১২/২১ (ন্যাশনাল ডেস্ক)