মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু বেড়েছে ৭১ শতাংশ

চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দেশে ১ হাজার ৬৫৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১ হাজার ৭৫৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১ হাজার ১২৩ জন। রোড সেফটি ফাউন্ডেশনের একটি প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত দেশে ১ হাজার ১১টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১ হাজার ২৬ জন নিহত হয়েছিল। এই হিসেবে চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে দুর্ঘটনা বেড়েছে ৬৩ দশমিক ৬০ শতাংশ ও প্রাণহানি বেড়েছে ৭১ দশমিক ৩৫ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, নিহতদের মধ্যে ১ হাজার ৩২৭ জন (৭৫.৪৮ শতাংশ) ১৪ থেকে ৪৫ বছর বয়সী। দুর্ঘটনায় ৭২ জন শিক্ষক ও ৬৬৯ জন শিক্ষার্থী নিহত হয়েছেন। মোটরসাইকেলের ধাক্কায় ১৫১ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ৮ দশমিক ৫৮ শতাংশ।

মোটরসাইকেল দুর্ঘটনার কারণ ব্যাখ্যা করতে গিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, কিশোর-যুবকদের বেপরোয়াভাবে মোটরসাইকেল চালানো এর অন্যতম কারণ। পাশাপাশি ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, বাস-ট্রাক-পিকআপ-প্রাইভেটকার-মাইক্রোবাসসহ দ্রুতগতির যানবাহনের বেপরোয়া আচরণ, চালকদের অদক্ষতা ও অস্থিরতা, সড়ক-মহাসড়কে ডিভাইডার না থাকাও এসব দুর্ঘটনার বড় কারণ। এছাড়া সড়ক নিরাপত্তা বিষয়ে সচেতনতামূলক প্রচারণা না থাকা ও পারিবারিকভাবে সন্তানদের বেপরোয়া আচরণকে প্রশ্রয় দেওয়ার কথাও কারণ হিসেবে উঠে এসেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে কিছু সুপারিশও দিয়েছে ফাউন্ডেশনটি। এর মধ্যে রয়েছে, কিশোর-যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো বন্ধে কঠোর পদক্ষেপ নেয়া; মাত্রাতিরিক্ত গতিসম্পন্ন মোটরসাইকেল উৎপাদন, বিক্রি ও ব্যবহার নিয়ন্ত্রণ; দক্ষ চালক তৈরির উদ্যোগ বৃদ্ধি; গণপরিবহন চালকদের বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট করে দেওয়া; বিআরটিএর সক্ষমতা বৃদ্ধি; ট্রাফিক আইনের বাধাহীন প্রয়োগ নিশ্চিত ইত্যাদি।

এসএইচ-১৩/১৭/২১ (ন্যাশনাল ডেস্ক)