রাষ্ট্রপতিকে কোনো নাম প্রস্তাব করেনি জাসদ

নতুন নির্বাচন কমিশন গঠনে ‘আইন প্রণয়নের’ ওপর গুরুত্ব তুলে ধরলেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ইনু অংশের প্রতিনিধিরা।

বুধবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করতে গিয়ে সার্চ কমিটির জন্য কারো নাম প্রস্তাব করেননি বলেও জানান দলটির সভাপতি হাসানুল হক ইনু। দলটির প্রতিনিধিরা প্রায় এক ঘণ্টারও বেশি সময় ধরে এই সংলাপ করেছেন রাষ্ট্রপতির সঙ্গে। সাংবাদিকদের ইনু বলেন, অপচেষ্টার অংশ হিসেবে বিএনপি নির্বাচনের মতো সংলাপও বানচাল করতে চায়।

নতুন নির্বাচন কমিশন গঠন করতে শুরু হওয়া রাষ্ট্রপতির সংলাপের দ্বিতীয় দিনে বুধবার বিকেলে বঙ্গভবনে গিয়েছিলেন আওয়ামী লীগের জোটসঙ্গী জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের ইনু অংশের নেতারা।

বিকেল চারটার কিছু আগে দলটির সভাপতি হাসানুল হক ইনুর নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করতে প্রবেশ করেন বঙ্গভবনে।

বঙ্গভবনের দরবার হলে আয়োজিত এই সংলাপে এক ঘন্টারও বেশি সময় ধরে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন গঠন ইস্যুতে আলোচনা করেন জাসদের নেতারা।

বৈঠক শেষে বেরিয়ে হাসানুল হক ইনু সাংবাদিকদের মুখোমুখি হন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি গণমাধ্যমকর্মীদের জানান, একটি আইনের প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে জাসদের পক্ষ থেকে।

তিনি বলেন, সংবিধান মতে একটা আইনি কাঠামো থাকা দরকার, যাতে বারবার বিব্রত বা বিতর্ক না হয়। আমরা চাই একটা স্থায়ী সমাধান। রাষ্ট্রপতিকে এ বিষয়ে ভূমিকা রাখার অনুরোধ করেছি আমরা।

সার্চ কমিটির জন্য তাদের দলের পক্ষ থেকে কারো নাম দেয়া হয়নি জানিয়ে জাসদ সভাপতি বলেন, বিএনপি নির্বাচনের মতো করে সংলাপ বানচাল করার পাঁয়তারা করছে।

তিনি আরো বলেন, নাম প্রস্তাব করে রাষ্ট্রপতিকে ভারাক্রান্ত করতে চাইনি। বিএনপি সংলাপ প্রক্রিয়াকে বানচাল করতে চাচ্ছে।

সার্চ কমিটির জন্য নির্দিষ্ট করে কারো নাম না বলে এলেও, বিশেষায়িত এই কমিটিতে একজন নারী ও অধ্যাপক রাখতে জাসদের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে অনুরোধ করা হয়েছে বলেও জানান নেতারা।

এসএইচ-১৮/২২/২১ (ন্যাশনাল ডেস্ক)