করোনার আরেক ভয়ংকর ধরন শনাক্ত

মহামারি করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট যখন বিশ্বব্যাপী থাবা বসাতে শুরু করেছে ঠিক এমন সময়েই জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানালেন আরেকটি দুঃসংবাদ। করোনার আরেকটি নতুন ধরন শনাক্ত হয়েছে ফ্রান্সে।

নতুন এই ভ্যারিয়েন্টটি বৈজ্ঞানিক নাম জানিয়েছেন জনস্বাস্থ্যবিদরা। আন্তর্জাতিক সংবাদ ফার পোস্ট জানিয়েছে, নতুন এই ভ্যারিয়েন্টটির নাম বি.ওয়ান.সিক্স ফোর জিরো.টু।

ফ্রান্সের মার্সাইলে ১২ জন রোগীর শরীরে এই ভ্যারিয়েন্ট শনাক্ত করা গেছে। জনস্বাস্থ্যবিদরা জানিয়েছেন, প্রায় ৪৬ বার মিউটেশন হয়েছে এই ভ্যারিয়েন্টের। সেই সঙ্গে তারা আরও জানিয়েছেন, এই ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা রয়েছে।

মেডরিক্সভ নামক একটি গবেষণা জার্নালে পোস্ট করা গবেষণাপত্রে এই ভ্যারিয়েন্ট আবিষ্কারের ঘোষণা দেওয়া হয়েছে। গবেষকরা ওই গবেষণাপত্রে জানান, ১০ ডিসেম্বর এই ভ্যারিয়েন্ট আবিষ্কার করেন তারা। বিজ্ঞানীরা এর সাধারণ নাম দিয়েছেন আইএইচইউ।

এদিকে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট ইতিমধ্যেই ফ্রান্সে ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতিদিন অন্তত ১ লাখ ৬০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ার ভেরন সংসদকে বলেছেন, সত্যি করোনার বিশাল ঢেউ আঘাত করতে যাচ্ছে তবে আমরা আতঙ্কিত হব না।

এদিকে যুক্তরাষ্ট্র ২৪ ঘণ্টায় ১০ লাখের বেশি করোনায় আক্রান্ত হওয়ার রেকর্ড গড়েছে। সোমবার এই করোনা সুনামির কথা ঘোষণা করা হয়েছে। ব্লুমবার্গের খবর বলছে, করোনার নতুন ধরন ওমক্রিন এখন আমেরিকানদের প্রাত্যহিক জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রভাব বিস্তার করছে।

অতিসংক্রামক এই ধরনে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশটি। এর আগে বিশ্বের কোনো দেশে এত বিপুল সংখ্যক মানুষ একদিনে করোনায় আক্রান্ত হয়নি।

চারদিন আগে যুক্তরাষ্ট্রে পাঁচ লাখ ৯০ হাজার মানুষ মহামারিতে সংক্রমিত হয়েছিলেন। মাত্র কয়েকদিনের ব্যবধানে দ্বিগুণ করোনা আক্রান্তের মাধ্যমে রেকর্ড গড়ল তারা।

এসএইচ-২৬/০৪/২২ (ন্যাশনাল ডেস্ক)