দেশে করোনা নিয়ে বিশেষজ্ঞদের ভয়াবহ আশঙ্কা

সংক্রমণ চূড়ায় ওঠার আগেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে ডেল্টা ও ওমিক্রন। মাত্র ২৪ দিনেই শনাক্তের হার ৩২ শতাংশ ছাড়িয়েছে। নতুন ধরনের উপসর্গগুলোর মধ্যে অন্যতম গলার স্বর পরিবর্তন। এটি দ্রুত ছড়ায় জানিয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের আশঙ্কা, শনাক্তের চলমান হার অব্যাহত থাকলে শিগগিরই অতিমাত্রায় সংক্রমণ ঘটতে পারে। এ অবস্থায় রেডজোনে শতভাগ আইসোলেশন ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রশাসনকে কঠোর হওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

করোনা সংক্রমণের গুরুতর সন্ধিক্ষণ চলছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে সর্তকবার্তা দিয়েছিলো তা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে বাংলাদেশ। সংক্রমণের পিক টাইমের আগেই আশঙ্কাজনক হারে বেড়ে চলছে কোভিড আক্রান্তের সংখ্যা।

গত বছর জুলাইয়ের মাঝামাঝিতে যেখানে শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৫৫ শতাংশ, সেখানে এ বছর গত ২৪ দিনেই এ হার ৩২ শতাংশ ছাড়িয়েছে। আক্রান্তদের প্রায় ৭০ শতাংশের দেহে ধরা পড়েছে ওমিক্রন।

এ অবস্থাকে অশনিসংকেত বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা, সংক্রমণ সর্বোচ্চ চূড়ায় পৌঁছার আগেই অতি মাত্রায় শনাক্ত হওয়ার কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন বলেন, গত বছরের জুলাই ৩২ দশমিক ৫৫ শতাংশ ছিল করোনা সংক্রমণের হার। গতকাল সোমবার জানুয়ারিতে আমরা পেয়েছি ৩২.৩৭। অর্থাৎ আমরা কিন্তু পিক টাইমের কাছাকাছি ধরে নিচ্ছি। তারপরও পিক যে কোথায় শেষ হবে তা আজ বলা যায় না। করোনা মানেই ভীতির জায়গা। এভাবে সংক্রমণ যদি বাড়তে থাকে তাহলে তো হাসপাতালের জায়গা দেওয়া সম্ভব হবে না।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, সংক্রমণ এখন কমিউনিটি পর্যায়ে ছড়িয়ে পড়েছে। ডেল্টা ধরনের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন। এ অবস্থা চলতে থাকলে রোগীর চাপে হাসপাতালগুলোকেও হিমশিম খেতে হতে পারে। রেডজোন এলাকাগুলোতে আইসোলেশন নিশ্চিত করার পাশাপাশি শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিতের তাগিদ বিশেষজ্ঞদের।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বেনজির আহমেদ বলেন, খুব দ্রুত ছড়াবে সেটা নির্দেশ করতেছে যে সামনের দিনগুলো আমাদের জন্য পরীক্ষার দিন হবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে শুরু করে বিশেষায়িত হাসপাতালা সবখানেই অক্সিজেন ও অক্সিজেন সহায়ক নানা ধরনের যন্ত্রপাতি, আইসিইউ এবং এ সংক্রান্ত লোকজন যেন প্রস্তুত থাকে।

গত ১০ ডিসেম্বর দেশে কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সনাক্ত হয়। উচ্চ সংক্রমণশীল এই ভ্যারিয়েন্টে আক্রান্তদের শরীরে ৬টি লক্ষণ ধরা পড়ছে।

এসএইচ-২৪/২৫/২২ (ন্যাশনাল ডেস্ক)

Exit mobile version