শনিবার থেকে নতুন পদ্ধতিতে ট্রেনের টিকেট বিক্রি

রেলের টিকিট বিক্রির পদ্ধতি শনিবার থেকে পরিবর্তন করা হচ্ছে। এখন থেকে ‘রেল সেবা’ অ্যাপে আর মিলবে না টিকিট।

গত ৫ বছর ধরে অনলাইনে রেলের টিকিট বিক্রি করা হচ্ছিল ‘রেল সেবা’ অ্যাপে। রেল সেবা ছাড়াও ‘ই-সেবা’ ওয়েব সাইট থেকেও মিলত ট্রেনের অনলাইন টিকিট। রেলের অনলাইন টিকিট বিক্রিতে এখন থেকে এ দুই অনলাইন প্ল্যাটফরমই বাতিল হয়ে যাচ্ছে।

রেলের ঢাকা বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা শওকত জামিল মোহসিন সময় সংবাদকে জানান, ২৫ মার্চ শুক্রবার রাত ৮টার দিকে চালু হবে নতুন এ ওয়েব সাইট। কারিগরি সব পরীক্ষা-নিরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ২৬ মার্চ সকাল ৮টা থেকে সহজ ডট কমের তত্ত্বাবধানে নতুন ওয়েব সাইটে শুরু হবে টিকিট বিক্রয় কার্যক্রম। নতুন ওয়েব সাইটের মাধ্যমে যাত্রীরা সহজেই টিকিজ সংগ্রহ করতে পারবেন বলেও প্রত্যাশা রেলের এ কর্মকর্তার।

শনিবার থেকে অনলাইনে ট্রেনের টিকিট মিলবে শুধু eticket.railway.gov.bd এই ওয়েব সাইটে। গত ১৫ বছর ধরে রেলের অনলাইন ও কাউন্টারে বিক্রির দায়িত্বে ছিল কম্পিউটার নেটওয়ার্ক সার্ভিস-সিএনএস। চলতি বছরের ফেব্রুয়ারিতে সিএনএসের সঙ্গে রেলের চুক্তির মেয়াদ শেষ হয়। এরপর রেলের টিকিট বিক্রির দায়িত্ব পায় ‘সহজ ডট কম’ নামের আরেকটি প্রতিষ্ঠান।

কাউন্টারের প্রতিটি টিকিটের জন্য সিএনএসকে ৩ টাকা করে প্রদান করতো, আর অনলাইনে বিভিন্ন সার্ভিস চার্জসহ সিএনএস নিতো ২০ টাকা করে। নতুন করে চুক্তির আওতায় সহজ লিমিটেডকে কাউন্টারে প্রতি টিকিটের জন্য ২৫ পয়সা করে প্রদান করবে রেলওয়ে। তবে অপরিবর্তিত থাকছে অনলাইনের সার্ভিস চার্জ অর্থ্যাৎ অনলাইনে প্রতিটি টিকিট কাটতে অতিরিক্ত দিতে হবে ২০ টাকা করে।

আগামীকাল থেকে আনুষ্ঠানিকভাবে টিকিট বিক্রি শুরু করবে সহজ ডট কম। আগের মতোই মোট টিকিটের ৫০ শতাংশ কাউন্টার আর ৫০ শতাংশ অনলাইনে বিক্রি হবে টিকিট। সহজ ডট কম দায়িত্ব পাওয়ার পর বাতিল হয়েছে রেলের টিকিট সংগ্রহের আগের সব অ্যাপ ও সায়েব সাইট। আগামীকাল থেকে অনলাইনে রেলের টিকিট মিলবে eticket.railway.go এই ওয়েব সাইটে।

এসএইচ-১০/২৫/২২ (ন্যাশনাল ডেস্ক)