যান্ত্রিক জীবনে ফিরতে শুরু করেছে মানুষ

ছয় দিনের ছুটি শেষে এবার কাজে ফেরার পালা। যান্ত্রিক জীবনে ফিরতে শুরু করেছেন নগরবাসী। বৃহস্পতিবার  ট্রেন ও লঞ্চে রাজধানীমুখী মানুষের চাপ দেখা গেছে।

তবে ফিরতি পথেও খালি সড়ক। ঘাটেও যানবাহনের চাপ কম থাকায় স্বস্তি প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

ঈদ উৎসব শেষে আবারও রাজধানীতে ফিরছে কর্মমুখী মানুষ। যদিও এখনো সবার চোখেমুখে প্রিয়জনের সঙ্গে উৎসব উদ্‌যাপনের সুখস্মৃতি।

ঢাকার কমলাপুর রেলস্টেশনে যাত্রী উপস্থিতি ছিল বেশ। প্রতিটি ট্রেনেই ছিল যাত্রীর চাপ। প্রিয়জনের সঙ্গে ঈদ শেষে আবারও স্বস্তি নিয়ে রাজধানীতে ফিরতে পেরে খুশি সবাই।

ট্রেনে আসা এক যাত্রী বলেন, আজ থেকে যেহেতু অফিস তাই ফিরতে হলো। আর কয়েকটা দিন থেকে গেলে আরও ভালো লাগত। আরেক যাত্রী বলেন, স্বস্তি নিয়ে গিয়েছিলাম আবার আজ স্বস্তি নিয়েই ফিরেছি। কোনো অসুবিধা হয়নি। গ্রামের বাড়িতে ঈদ ভালোই হয়েছে আর একটু সময় বেশি থাকলে আরও ভালো লাগত।

এদিকে সকালে রাজধানীর সদরঘাট টার্মিনালে ভিড়ছে লঞ্চে, ছিল না যাত্রীর বাড়তি চাপ। অধিকাংশ মানুষ ফিরেছেন সরকার নির্ধারিত ছুটি শেষে। কেউ কেউ জরুরি প্রয়োজনেও।

লঞ্চের এক যাত্রী বলেন, আমাদের আসতে কোনো অসুবিধা হয়নি। সুন্দরভাবে আসতে পেরেছি। ইচ্ছা তো করেই বাড়িতে থাকতে কিন্তু অফিস খুলেছে তাই আসতে হলো।

এদিকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট দিয়ে ফেরি বা ছোট লঞ্চে করে রাজধানীমুখী হচ্ছেন কর্মজীবী মানুষ। ভোর থেকেই মানুষের চাপ বাড়তে থাকে ঘাট এলাকায়। বেলা বাড়ার সঙ্গে তা আরও বেড়ে যায়।

এদিকে সড়কপথে রাজধানীতে প্রবেশ করা অধিকাংশ বাসই ফিরছে খালি। বেশিরভাগ যাত্রীই ফিরেছেন জরুরি কাজে।

শুক্র এবং শনিবার সাপ্তাহিক ছুটি শেষ করে পুরো রাজধানী আবারও জেগে উঠবে এমনটাই বলছেন পরিবহন চালকরা।

এসএইচ-০৬/০৪/২২ (ন্যাশনাল ডেস্ক)