আরও তিন পণ্যের দাম বেড়েছে

কিছুই যেন বাদ থাকছে না। বাজারে প্রতিটি পণ্যের দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। এবার সেই তালিকায় যুক্ত হলো নিত্যব্যবহার্য পণ্য সাবান, শ্যাম্পু ও টুথপেস্ট।

বাজার ও বিপণনকারী কোম্পানিগুলোর তথ্য পর্যালোচনা করে দেখা যায়, ঈদের আগে গুঁড়া সাবানের কেজি ছিল ১৪০ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ১৫০ টাকা।

অন্যদিকে ১২৫ গ্রাম কাপড় কাঁচা সাবানের দাম ছিল ২২ টাকা। এখন বেড়ে হয়েছে ২৫ টাকা। ২৫০ গ্রাম থালাবাসন ধোয়ার সাবান ৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৬৫ টাকা। ১০০ গ্রাম সুগন্ধি সাবেনরও দাম বেড়েছে ২ টাকা। আগে ৪০ টাকায় বিক্রি হলেও এখন দাম হয়েছে ৪২ টাকা।

এছাড়াও ১৮০ মিলি শ্যাম্পুর দাম বেড়ে ১৮০ টাকা থেকে বেড়ে হয়েছে ২০০ টাকা। দাম বেড়েছে টুথপেস্টেরও। আগে ৪৫ গ্রাম টুথপেস্ট পাওয়া যেত ৪২ টাকায়। এখন সেটি কিনতে হচ্ছে ৪৫ টাকায়।

বাজার ঘুরে দেখা গেছে, কোম্পানির প্রতিনিধিরা নতুন দামের পণ্য বাজারে সরবরাহ করতে শুরু করেছেন। অবশ্য বেশির ভাগ দোকানে আগের দামের পণ্য বিক্রি হচ্ছে। পুরনো ও নতুন সরবরাহ করা পণ্যের মোড়কে লেখা দামের তুলনা করে এবং বিপণনকারী কোম্পানির সঙ্গে কথা বলে বাড়তি দামের চিত্র পাওয়া গেছে।

বিশ্ববাজারে কাঁচামালের মূল্যবৃদ্ধি, পণ্যের ঘাটতি, জাহাজভাড়া বৃদ্ধি, দেশে পরিবহন খরচ বেড়ে যাওয়া এবং ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে কাঁচামাল আমদানি খরচ ও উৎপাদন ব্যয় অনেক বেড়েছে। এ কারণে মূল্য সমন্বয় ছাড়া আর উপায় ছিল না বলে জানিয়েছেন কোম্পানি সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা।

এদিকে নিত্যব্যবহার্য পণ্য কিনতে ক্রেতাদের হিমশিম খেতে হচ্ছে। উত্তর বড্ডা মুদি দোকানে পণ্য কিনতে আসেন হানিফ আজগর নামে এক ব্যক্তি।

তিনি বলেন, প্রতিদিন কিছু না কিছুর দাম বাড়ছে। একটা জিনিস দেখাতে পারবেন না যেটির দাম কমেছে। এভাবে বেঁচে থাকাটা আমাদের মতো মধ্যবিত্তদের জন্য কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এসএইচ-০৭/১৬/২২ (ন্যাশনাল ডেস্ক, সূত্র : সময়)