ম্যাথিউসের ব্যাটিংয়ে ৩৯৭ রানে শেষ শ্রীলঙ্কা

বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের দ্বিতীয় দিনেও বুক চিতিয়ে লড়েছেন ৩৫ বছর বয়সী অ্যাঞ্জেলো ম্যাথিউস। টেল এন্ডারদের সঙ্গে নিয়ে শ্রীলঙ্কাকে বড় সংগ্রহ এনে দিয়েছেন তিনি। সবকয়টি উইকেট হারিয়ে ৩৯৭ রানে অলআউট হওয়া শ্রীলঙ্কার মতোই অল্পের জন্য ম্যাথিউস মিস করেছেন ডাবল সেঞ্চুরি। বাংলাদেশের অফস্পিনার নাঈম হাসান পেয়েছেন ৬ উইকেট। ব্যাটিংয়ে নেমে দিন শেষে বিনা উইকেটে ৭৬ রান তুলে দিনটি নিজের করে নিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা প্রথম টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলঙ্কা অলআউট হয়েছে ৩৯৭ রানে। দলের পক্ষে সর্বোচ্চ ১৯৯ রান করেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

বাংলাদেশের পক্ষে নাঈম হাসান ১০৫ রানের বিনিময়ে পেয়েছেন ৬ উইকেট। তিনটি উইকেট পেয়েছেন সাকিব।

দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় ভালো সূচনা এনে দিয়েছেন বাংলাদেশকে। দিনের বাকি ১৯ ওভার ব্যাট করে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৭৬ রান। তামিম ইকবাল অপরাজিত আছেন ৩৫ রানে। জয় ব্যাট করছেন ৩১ রান নিয়ে।

এর আগে শ্রীলঙ্কা দলের সামনে ৪০০ রান যখন বাস্তবতা, তখনই উড়িয়ে মারতে গিয়ে সাকিব আল হাসানের হাতে ধরা পড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ১৯৯ রানে আউট হয়ে অল্পের জন্য পেলেন না ডাবল সেঞ্চুরি। তবে বাংলাদেশের জন্য আনন্দের উপলক্ষ্য হয়ে এলো নাঈম হাসানের ৬ উইকেট। টেস্ট ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ইনিংসে ৫ উইকেট পান তিনি।

এদিকে মধ্যাহ্নবিরতির আগে জোড়া আঘাত হেনে টাইগার শিবিরে স্বস্তি ফিরিয়েছিলেন নাঈম। আর বিরতির পর উইকেট শিকারের উৎসবে যোগ দিয়ে জোড়া আঘাত হানেন সাকিব। মধ্যাহ্নবিরতির পর অধিনায়ক মুমিনুল হক বল হাতে তুলে দেন নাঈমের হাতে। পরের ওভারে আক্রমণে আসেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। প্রথম বলে ম্যাথিউসকে ১ রান দেয়ার পর, দ্বিতীয় বলেই বোল্ড আউট করেন রামেশ মেন্ডিসকে (১)। পরের বলেই তার ঘূর্ণিতে পরাস্ত লাসিথ এমবুলদেনিয়া। রিভিউ নিয়ে এলবিডব্লিউ থেকে রেহাই পেলেন না এমবুলদেনিয়া (০)।

এর আগে একই ওভারে দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকওয়েলাকে সাজঘরে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি ফিরিয়েছেন স্পিনার নাঈম হাসান। দ্বিতীয় দিনের প্রথম সেশনে ১৪৮ বল মোকাবিলায় ৬৬ রানের ইনিংস খেলে নাঈম হাসানের এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন দিনেশ চান্দিমাল। মাঠ ছাড়ার আগে তিনি ক্রিজে থিতু হওয়া অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে গড়েন ১৩৬ রানের বড় জুটি।

এদিকে চান্দিমাল উইকেটে থিতু হওয়া ম্যাথিউসকে যোগ্য সঙ্গ দিলেও ষষ্ঠ উইকেটে নামা ডিকওয়েলাকে সে সুযোগ দেননি নাঈম। ইনিংসের ১১৩তম ওভারে এসে প্রথম বলে চান্দিমালকে ফেরানোর পরে পঞ্চম বলে বোল্ড আউট করেন ডিকওয়েলাকে। তিনি ৩ বল মোকাবিলায় ৩ রান করেন।

এর আগে প্রথম দিন ওশাদা ফার্নান্দো ৩৬, দিমুথ করুণারত্নে ৯, কুশাল মেন্ডিস ৫৪ ও ধনাঞ্জয়া ডি সিলভা ৬ রান করে সাজঘরে ফেরেন। টাইগার বোলারদের মধ্যে সর্বোচ্চ ৬ উইকেট নিজের ঝুলিতে পুরেছেন নাঈম। সাকিবের শিকার ৩, একটি উইকেট শিকার করেছেন তাইজুল ইসলাম।

এসএইচ-০৬/১৬/২২ (স্পোর্টস ডেস্ক)