বাজেটকে ঘিরে মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

২০২২-২৩ অর্থবছরের বাজেটকে গণবিরোধী হিসেবে আখ্যা দিয়েছে বিএনপি। পাচারের অর্থ দেশে ফিরিয়ে আনার বৈধ পথ করে দিয়ে, পাচারকারীদের তা ভোগের সুযোগ করে দিতেই সরকার এ বাজেট ঘোষণা দিয়েছে বলে অভিযোগ করেন দলের নেতারা।

অন্যদিকে আওয়ামী লীগ বলছে, পাচারের টাকা ফিরিয়ে আনতেই এ কৌশল সরকারের। বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান দু’দলের নেতারা।

গেল বৃহস্পতিবার জাতীয় সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দুই দিন বাদে দেশের পঞ্চাশ বছরের সবচেয়ে বড় আকারের এ বাজেটের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় গুলশানে দলের চেয়ারপার্সনের কার্যালয়ে সাংবাদিকদের মুখোমুখি বিএনপি মহাসচিব। বলেন, এ বাজেটে উপেক্ষিত দেশের সাধারণ মানুষ। প্রশ্রয় দেয়া হয়েছে অর্থপাচারকারীদের।

ফখরুল ইসলাম বলেন, ২০২২-২৩ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছে সেটা কোনো অর্থেই সাধারণ মানুষের বাজেট হতে পারে না। এটা স্রেফ ডলার পাচারকারী ও অর্থ লুটকারীদের বাজেট। কারণ পাচার হওয়া অর্থ নিরাপদে দেশে ফিরিয়ে আনা কিংবা বিদেশে ভোগ করার বৈধতা দিতেই এবারের বাজেট প্রণয়ন করা হয়েছে।

এদিকে ধানমন্ডিতে দলীয় প্রধানের কার্যালয়ে ২০২২-২৩ অর্থ বছরের বাজেটের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন , এ বাজেটে সাধারণ মানুষের প্রত্যাশার প্রতিফলন হয়েছে। সরকার বিদেশে যাওয়া অর্থ ফিরিয়ে আনতে বাজেটে সুযোগ রেখেছে।

ওবায়দুল কাদের বলেন, বিভিন্ন দেশে এ ধরনের সুযোগ দেওয়া হচ্ছে। আমরা সে সুযোগটা দিচ্ছি। যদি এ সুযোগে সুফল না আসে তাহলে আমরা আবার সুযোগটা উঠিয়ে নেব।

অতিমারির ক্ষতি পুষিয়ে বাজেট দেশে অর্থনীতিকে আরও সমৃদ্ধ করবে বলেও প্রত্যাশা ক্ষমতাসীনদের।

এসএইচ-১৯/১১/২২ (ন্যাশনাল ডেস্ক, সূত্র : সময়)