ষষ্ঠবারের মতো স্থগিত হলো খালেদা জিয়ার সাজা

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা আরও ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে। তবে এ সময় বিদেশে যেতে পারবেন না তিনি।

রোববার বিকেলে সচিবালয়ে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। এর আগে, এদিন দুপুরে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বৃদ্ধির সুপারিশ করেছে আইন মন্ত্রণালয়।

গত ১১ সেপ্টেম্বর দুই মামলায় দণ্ডিত খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে আবেদন করে তার পরিবার। ওইদিন খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার মুক্তির মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেন। তাতে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ারও অনুরোধ করা হয়। ছয় মাসের জন্য সাজা স্থগিতের আবেদন করা হয়েছিল।

এরইপ্রেক্ষিতে আইন মন্ত্রণালয় সাজা স্থগিতের সুপারিশ করেছে। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সাজা স্থগিত করে। আর তাতে ২০২৩ সালের ২৫ মার্চ পর্যন্ত কারাগারের বাইরে থাকার অনুমতি পেলেন খালেদা জিয়া।

প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছরের সাজা নিয়ে কারাগারে যান বেগম খালেদা জিয়া। পরে উচ্চ আদালত ওই বছরের অক্টোবরে সাজা বাড়িয়ে ১০ বছর করে। একই বছরে বিচারিক আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলা রায় ঘোষিত হয়। যাতে সাত বছরের কারাদণ্ড হয় সাবেক এ প্রধানমন্ত্রীর। এরপর উচ্চ আদালতে খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ হয় একাধিকবার।

পরবর্তীতে ২০২০ সালের মার্চে সরকারের নির্বাহী আদেশে ছয় মাসের জন্য মুক্তি পান তিনি। এরপর আরও ৪ দফায় বাড়ানো হয় সাময়িক মুক্তির মেয়াদ। এখন পর্যন্ত মোট ৬ বার সাজা স্থগিত করা হলো।

এসএইচ-০৬/১৮/২২ (ন্যাশনাল ডেস্ক)