খালেদা জিয়া কি নির্বাচন করতে পারবেন?

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণের সুযোগ নিয়ে বিতর্ক থামছেই না। তার আইনজীবী বলছেন, আগামী নির্বাচনে অংশ নেবেন বেগম জিয়া। তাকে ছাড়া অনুষ্ঠিত হতে দেয়া হবে না নির্বাচন। এদিকে দুদক আইনজীবী বলছেন, মামলার ফায়সালা রাজপথে করার কথা বলে আদালত অবমাননা করছেন বিএনপি নেত্রীর আইনজীবীরা।

দুর্নীতির দুই মামলায় দণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আড়াই বছরের বেশি সময় ধরে কারাগারের বাইরে আছেন। এ পর্যন্ত ৬ বার বাড়ানো হয়েছে তার সাময়িক মুক্তির মেয়াদ। এ অবস্থায় তিনি আগামী জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে রয়েছে নানা বিতর্ক।

চলতি মাসে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছিলেন, প্রচলিত আইনে আগামী নির্বাচনে অংশ নেয়ার সুযোগ নেই বিএনপি চেয়ারপারসনের।

তবে তা মানতে নারাজ খালেদা জিয়ার আইনজীবীরা। তারা বলছেন, আগামী নির্বাচনে অংশ নেবেন বেগম জিয়া। একই সঙ্গে রাজনৈতিক মামলার ফায়সালা রাজপথেই হবে।

সোমবার বেগম জিয়ার নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তার (খালেদা জিয়ার) আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল বলেন, সবকিছুই একটি রাজনৈতিক স্ক্রিপ্ট। দেশের ১৬ কোটি মানুষ মনে করে এটা রাজনৈতিকভাবে ফায়সালা হবে। অবশ্যই খালেদা জিয়া জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন এবং তার অংশগ্রহণ ব্যতীত আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে না।

বেগম জিয়ার আইনজীবীদের এ ধরণের মন্তব্য আদালত অবমাননার শামিল বলে মনে করেন দুদকের আইনজীবী।

এ বিষয়ে দুদক আইনজীবী খুরশীদ আলম খান বলেন, রাজপথে আপনারা (বিএনপি) আন্দোলন করবেন এটা আপনাদের বিষয়। তার সঙ্গে খালেদা জিয়ার মামলার কোনো সম্পর্ক নেই। কাজেই খালেদা জিয়ার মামলা যদি চূড়ান্তভাবে ফয়সালা করতে হয়, তাহলে হাইকোর্টে যে মামলা ঝুলে আছে সেটি নিষ্পত্তির চেষ্টা করেন। আপিল বিভাগে নিষ্পত্তির চেষ্টা করেন। এসব কথাবার্তা অমূলক।

বেগম জিয়ার স্থায়ী মুক্তির জন্য সরকারের কাছে দাবি জানালেও এখন পর্যন্ত কোনো আইনি পদক্ষেপ নেয়নি তার আইনজীবীরা।

এসএইচ-০৫/৩১/২২ (ন্যাশনাল ডেস্ক)