দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন অসম্ভব: বদিউল আলম

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, দলীয় সরকারের অধীনে কোনোদিন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করা সম্ভব নয়।

রোববার বিকেলে সুনামগঞ্জের শহীদ জগৎজ্যোতি পাঠাগার মিলনায়তনে নাগরিক সংলাপে যোগদানের আগে স্থানীয় সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

বদিউল আলম মজুমদার বলেন, বাংলাদেশের ইতিহাসে এখন পর্যন্ত ১১টি জাতীয় নির্বাচন হয়েছে। এরমধ্যে চারটি হয়েছে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে। এই চার নির্বাচন পর্যবেক্ষকদের দৃষ্টিতে দেশ-বিদেশে গ্রহণযোগ্যতা পেয়েছে। বাকি সাতটি নির্বাচন দলীয় সরকারের অধীনে অনুষ্ঠিত হয়েছে। দলীয় সরকারের অধীনে নির্বাচন নিয়ে বিস্তর অনিয়ম কারচুপির অভিযোগ রয়েছে।

সুজনের সাধারণ সম্পাদক আরও বলেন, ১৯৯৬ সালে প্রবল আন্দোলন করে আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা চালু করে তাদের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করে। দলীয় সরকারের অধীনে প্রশাসনে ব্যাপক দলীয়করণ হয়। আইনশৃঙ্খলা বাহিনী দলীয় বাহিনীর মতো আচরণ করে। এমনকি নির্বাচন কমিশনও দলীয়করণের স্বীকার হয়। এ কারণে তারা নির্বাচনের সময় দায়িত্বশীল ও নিরপেক্ষ আচরণ করে না। দেশে এমন একটা সরকার দরকার যারা নির্বাচনের সময় নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবে।

আইএমএফের ঋণ প্রসঙ্গে তিনি বলেন, এ ঋণ খুব বেশি নয়। মাত্র ৪ বিলিয়ন ডলার। দেশের মানুষের জন্য আরও বেশি ঋণের প্রয়োজন। ডলার সংকট দূর করার জন্য আমাদের আরও বেশি ঋণের প্রয়োজন। নিত্যপণ্য ও জ্বালানি তেলের ঘাটতি পূরণে আমাদের আরও বেশি অর্থের দরকার।

দেশের চলমান অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতি প্রসঙ্গে সুজনের সম্পাদক বলেন, এ দেশের অর্থনৈতিক খাতে দুর্নীতি দুর্বৃত্তায়ন লুটপাট বন্ধ করতে হবে। দেশের ব্যাংকগুলো লুটপাটের শিকার হয়েছে। দেশের অর্থনীতি সঠিক পথে আনতে হলে লুটপাট বন্ধ করে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। লুটপাট ঋণ খেলাপিদের দৌরাত্ম্য টাকা পাচার বন্ধ করতে হবে। এগুলো বন্ধ করলে দেশের ফুটা কলসির ছিদ্র বন্ধ করা হবে। এটি করতে পারলে আমরা ভালো অবস্থানে যাব।

তিনি বলেন, আইএমফের ঋণের চেয়ে দেশের সবচেয়ে বেশি সহযোগিতা হবে অপকর্ম, দুর্নীতি, দুর্বৃত্তায়ন ও অর্থপাচার বন্ধ করলে। নিত্যপণের জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ঊর্ধ্বগতি দুর্নীতি অনিয়ম দেশের মানুষের সবচেয়ে বেশি ক্ষতি হচ্ছে। দেশের মেগা প্রকল্প সঠিকভাবে বাস্তবান হচ্ছে না। আমরা হাজার হাজার কোটি টাকা খরচ করছি কিন্তু সেগুলো সঠিকভাবে ব্যয় হচ্ছে না। প্রকল্পের টাকা অপচয় হচ্ছে দুর্নীতি দুর্বৃত্তায়নের শিকার হচ্ছে এবং পাচার হয়ে যাচ্ছে।

নাগরিক সংলাপে জেলার বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

এসএইচ-২৪/২৭/২২ (ন্যাশনাল ডেস্ক)