ঈদের ছুটি শেষ হচ্ছে, ফিরছেন অনেকে, অফিস খুলছে কাল

ঈদের ছুটি শেষ হচ্ছে রোবাবার। পরিবার-পরিজনের সঙ্গে উৎসব আনন্দে কয়েকটা দিন কাটিয়ে প্রিয় স্মৃতিগুলোকে সঙ্গী করে ঢাকাতে ফিরতে শুরু করেছেন অনেকে। ফিরতি পথের চাপ এড়াতে আগেভাগেই তাদের এই ফিরে আসা।

তবে, নদীপথে যাত্রী সংখ্যা অপেক্ষাকৃত কম। পদ্মাসেতুর কারণে এবার ঈদযাত্রায় নৌরুটের প্রাধান্য কমেছে। ভোর থেকেই সদরঘাটে দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা লঞ্চগুলো ভিড়তে থাকে।

ভোগান্তিবিহীন ঈদ যাত্রায়, স্বস্তির ছাপ ছিল সবার চোখেমুখে। তবে, দুশ্চিন্তার ভাঁজ লঞ্চের কর্মীদের কপালে।

এদিকে, আজ রোববারও রাজধানী ছেড়ে বাড়ির পথ ধরছেন কেউ কেউ। কর্মস্থলে ফেরা মানুষের সংখ্যা বাড়ছে কমলাপুর রেল স্টেশনেও। ঈদের ছুটি আজই শেষ হচ্ছে।

তাই সবাই ফিরছেন কর্মব্যস্ত নগরীতে।

ঈদের টানা পাঁচদিনের ছুটি শেষে সরকারি অফিস, আদালত, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খুলছে সোমবার । রমজানের আগের সময়সূচি ধরে অর্থাৎ সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে অফিস।

একমাস রোজা পালন শেষে শনিবার দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। ঈদ উপলক্ষে গত ১৯ এপ্রিল থেকে ছুটি কাটাচ্ছেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। তাদের সেই ছুটি শেষ হচ্ছে রোববার ।

এবার শবে কদরের ছুটির পর ঈদের ছুটি শুরু হওয়ার আগে গত ২০ এপ্রিল অফিস খোলা ছিল। ঈদুল ফিতরের ছুটির সঙ্গে ওইদিন বাড়তি একদিন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। মূলত দূর-দূরান্তে থাকা প্রিয়জনদের সঙ্গে যারা ঈদ উদযাপন করতে যাবেন তাদের যাতায়াত নির্বিঘ্ন করতে একদিন বাড়তি ছুটির মাধ্যমে টানা পাঁচদিনের ছুটির ব্যবস্থা করেছিল সরকার।

গ্রামে থাকা আত্মীয়-পরিজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছেড়েছেন লাখ লাখ মানুষ। সোমবার অফিস করতে এরই মধ্যে রাজধানীতে ফিরতে শুরু করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অন্যান্য বছরের মতো অনেকে সোমবার ফিরে সরাসরি অফিসে যোগ দেবেন।

প্রতি বছরই রমজান মানে অফিস সূচিতে পরিবর্তন আনে সরকার। অন্যান্য বছরের মতো এবারও রমজান মাসে সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অফিস করেছেন।

সোমবার থেকে রমজানের আগের সূচিতে ফিরবে অফিস। অর্থাৎ সরকারি অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

গত ১১ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ঈদ পরবর্তী সময়ে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

জরুরি পরিষেবাগুলো নতুন অফিস সূচির আওতার বাইরে থাকবে। বাংলাদেশ সুপ্রিম কোর্ট, ব্যাংক, বিমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের অফিস সূচি নিজ নিজ কর্তৃপক্ষ নির্ধারণ করবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এসএইচ-০২/২৩/২৩ (ন্যাশনাল ডেস্ক)