মার্কিন ভিসা নীতিতে ভোটবর্জনের হুমকি থেকে পিছু হটছে বিএনপি

মার্কিন ভিসানীতির কারণে ভোট বর্জনের হুমকি থেকে পিছু হটছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। দলটির নেতারা বলছেন, সহিংস নয়, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি নিয়েই মাঠে থাকবে বিএনপি।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সংবিধান অনুযায়ী নির্বাচনের ঘোষণায় উত্তপ্ত হয়ে উঠেছে দেশের রাজনীতি। এ অবস্থায় বর্তমান সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে সভা-সমাবেশ ও পদযাত্রা করছে বিএনপির। এর মধ্যেই সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যুক্তরাষ্ট্রের ভিসানীতি প্রণয়ন সরকার ও বিরোধী দলসহ সবার জন্য সতর্ক বার্তা।

তবে বিএনপি নেতারা বলছেন, মার্কিন ভিসানীতির ঘোষণা যারা ভোট কারচুপিতে জড়িত, যারা নির্বাচনে অনিয়ম করেছে তাদের জন্য হুমকি। সুষ্ঠু নির্বাচন না হলে এর খেসারত দিতে হবে আওয়ামী লীগকেই।

আর বিএনপি মার্কিন এ হুঁশিয়ারির বাইরে কিনা জানতে চাইলে দলটির নেতাদের দাবি, নির্বাচনে যারা অনিয়ম করবে তারাই এ ঘোষণার আওতার মধ্যে পড়বে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি ভোট চুরি করেনি, গণতন্ত্রও হরণ করেনি। যারা ভোট চুরি করেছে, গণতন্ত্র হরণ করেছে তারা এ ঘোষণার ভুক্তভোগী হবে। মার্কিন ভিসানীতির ঘোষণা কাদের জন্য দেয়া হয়েছে এটা আমেরিকানরা, বাংলাদেশের মানুষ ও সারা বিশ্ব জানে বলেনও মন্তব্য করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে স্পষ্ট উল্লেখ আছে, আগামী নির্বাচন প্রতিহত করতে কোনো দল অসাধু উপায় অবলম্বন করলেই মার্কিন হুমকির আওতায় পড়বে। তাহলে বিএনপির সরকারবিরোধী আন্দোলন কেমন হবে জানতে চাইলে দলটির ভাইস চেয়ারস্যান আব্দুল আউয়াল মিন্টু বলেন, বিএনপির আন্দোলন সবসময় হবে শান্তিপূর্ণ এবং অসহিংস। সরকার যদি সহিংসতা করে তাহলে উচিত জবাব দেয়া হবে। আমরা সবসময় অহিংস আন্দোলন করব।

যারা সহিংসতা করে তারা সব আওয়ামী লীগের। বিএনপির কাউকে তো আমি সহিংসতা করতে দেখি না। এ জন্য বিদেশিরাও বুঝেছে যে, এ দেশে কোনো সুষ্ঠু নির্বাচন হবে না, যদি না প্রক্রিয়াটাকে ঠিক করা না যায়।

এ অবস্থায় আগামী নির্বাচন ঘিরে আন্তর্জাতিক দৃষ্টি বাংলাদেশের দিকে থাকায় সরকার ও বিরোধী দল সবাই ভোট নিয়ে সতর্ক অবস্থানেই থাকবে বলে জানান দিয়েছেন রাজনীতিবিদরা।

এসএইচ-১৯/২৬/২৩  (ন্যাশনাল ডেস্ক)