নিবন্ধন পাচ্ছে না গণঅধিকার পরিষদ ও এবি পার্টিসহ ১০ দল

রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদ, আমার বাংলাদেশ (এবি) পার্টি ও নাগরিক ঐক্যসহ ১০টি দল নিবন্ধন পাচ্ছে না। নিবন্ধনের সংক্ষিপ্ত তালিকায় থাকা ১২টি দলের মধ্যে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রিম পার্টিকে (বিএসপি) নিবন্ধন দেয়ার জন্য প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

রোববার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ইসির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম জানান, সব তথ্য-উপাত্ত যাচাই ও বিশ্লেষণ শেষে কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এদিকে, নিবন্ধন না পাওয়ার বিষয়ে গণঅধিকার পরিষদের সভাপতি (একাংশ) নুরুল হক নুর জানান, সরকার ও নির্বাচন কমিশনের পতন ঘটিয়ে নিবন্ধন নিয়ে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে তার দল।

অন্যদিকে, ইসি সচিব আরও জানান, প্রাথমিক বাছাইয়ে টিকে থাকা ১২টি দলের মধ্যে বিএনএম ও বিএসপি ছাড়া বাকি ১০ রাজনৈতিক দলের নির্বাচন কমিশনে জমা দেয়া তথ্যের সঙ্গে মাঠের তথ্যের মিল পায়নি ইসি। তাই তাদের বাদ দেয়া হয়েছে।

গত বছরের অক্টোবরে নতুন নিবন্ধনের জন্য আবেদনের নির্ধারিত সময়ে মোট ৯৩টি দল ইসির নিবন্ধন পেতে আবেদন করেছিল। এর মধ্যে প্রাথমিক বাছাইয়ে ১২টি দলের কাগজপত্র সঠিক পায় ইসি। গত এপ্রিলে এই ১২ দলের দেয়া মাঠপর্যায়ের তথ্য যাচাইয়ের কাজ শুরু করেন ইসির মাঠপর্যায়ের কর্মকর্তারা।

নির্বাচন কমিশনের প্রাথমিক বাছাইয়ে যে ১২টি দল টিকেছে, সেগুলো হলো— এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণ অধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)।

উল্লেখ্য, গত ৯ মে উচ্চ আদালতের আদেশে রাজনৈতিক দল হিসেবে ইসির নিবন্ধন পেয়েছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। দলটির নিবন্ধন নম্বর ৪৬। প্রতীক পেয়েছে আপেল।

এসএইচ-০৫/১৬/২৩ (ন্যাশনাল ডেস্ক)