‘নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়ানোর দায়িত্ব প্রার্থীদের, নির্বাচন কমিশনের নয়’

নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেছেন, নির্বাচনে ভোটার উপস্থিতি বাড়ানোর দায়িত্ব প্রার্থীদের, নির্বাচন কমিশনের নয়।

রোববার বিকেলে চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশন ও প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে চট্টগ্রাম সার্কিট হাউসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মো. আনিছুর রহমান বলেন, ভোটার বাড়াতে প্রার্থীদের প্রচার ও তৎপরতাসহ নানা উদ্যোগও নিতে হবে তাদের। জাতীয় সংসদ নির্বাচনের কয়েক মাস বাকি। এর মধ্যেই উপনির্বাচন হচ্ছে। এ কারণে হয়তো ভোটারদের উপস্থিতি একটু কম হচ্ছে।

তিনি বলেন, ঢাকা-১৭ আসনে ১১ দশমিক ৫ শতাংশ ভোটার উপস্থিত হয়েছে। তবে ভোটারের উপস্থিতি যাই হোক আমরা তার ভিত্তিতে ফলাফল ঘোষণা করব। অতীতেও করেছি, ভবিষ্যতেও করব।

অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনই আমাদের প্রধান লক্ষ্য উল্লেখ করে তিনি আরও বলেন, এই উপনির্বাচনের পরিবেশ পরিস্থিতি এখন পর্যন্ত খুবই ভালো। প্রার্থীরা নিজেদের মতো করে সুন্দর ও উৎসবমুখর পরিবেশে প্রচার চালাচ্ছেন। ৩০ জুলাই চট্টগ্রাম-১০ আসনের উপনির্বাচনে সবকটি কেন্দ্রে কয়েক দিনের মধ্যে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে।

আনিছুর রহমান বলেন, ‘এখন পর্যন্ত আমরা কোনো অভিযোগ পাইনি। এটি অবশ্যই ইতিবাচক। আমরা মনে করি এই উপনির্বাচন হবে সুষ্ঠু, নিরপেক্ষ ও উৎসবমুখর। আগামী কয়েক দিনের মধ্যেই সব কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। এক্ষেত্রে সবাইকে সতর্কভাবে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

নির্বাচনে প্রার্থীদের ওপর হামলা প্রসঙ্গে তিনি বলেন, সম্প্রতি ঢাকা-১৭ আসনের উপনির্বাচন শেষ হওয়ার কিছুক্ষণ আগে এক প্রার্থীর ওপর হামলা হয়েছে। এটি নিন্দনীয় কাজ যা অনাকাঙ্ক্ষিত। এই ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। এসব ঘটনা যারা করে তারা কারও উদ্দেশ্য সফল করার জন্য করে নাকি দেশের ভাবমূর্তি নষ্ট করার জন্য করে তাও প্রশ্নসাপেক্ষ।

এসএইচ-০৮/২৩/২৩ (ন্যাশনাল ডেস্ক)