২-৩ দিনের মধ্যে নির্বাচনের তফসিল

দুই থেকে তিন দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হেব। সরাসরি জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আাউয়াল।

সোমবার নির্বাচন কমিশন ভবনে এ কথা জানান ইসি সচিব জাহাংগীর আলম। জানা গেছে, জানুয়ারির প্রথম সপ্তাহের শেষ ভাগে দ্বাদশ সংসদের ভোট হতে পারে।

সাংবাদিকরা এ নিয়ে জানতে চাইলে ইসি সচিব জানান, দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য প্রস্তুত কমিশন। দুই থেকে তিন দিনের মধ্যেই ভোটের তফসিল দেয়া হবে।

ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনের গেজেট শিগগিরই প্রকাশিত হবে বলেও এ সময় জানান জাহাংগীর আলম। তবে অনিয়মের অভিযোগ পেয়ে ব্রাহ্মণবাড়িয়ায় ২টি ও লক্ষ্মীপুরে একটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে বলে উল্লেখ করেন।

গত ৫ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়া-২ ও লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন হয়। তবে ভোটের দিনই অনিয়মের অভিযোগে ভোট বর্জন করেন কয়েকজন প্রার্থী। পরে জাল ভোটের ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগমাধ্যমে। গণমাধ্যমেও প্রচার হয় অনিয়মের।

তাতে ভোটের দু’দিন পর অভিযোগ আমলে নিয়ে তদন্ত কমিটি গঠন করে ইসি। আটকে যায় বিজয়ী দুই আওয়ামী লীগ প্রার্থীর গেজেট। তদন্ত শেষে ইসি সচিব জানান, অনিয়মের সত্যতার প্রমাণ পেয়েছে কমিটি। তাই কয়েকটি কেন্দ্রের ফল স্থগিত করা হয়। তবে ভোটের পার্থক্য বেশি থাকায় বিজয়ীদের গেজেট প্রকাশে বাধা নেই।

এসএইচ-০৯/১৩/২৩ (ন্যাশনাল ডেস্ক)