রাবিতে প্রকৌশল ও প্রযুক্তিতে সাম্প্রতিক আগ্রগতির সম্মেলন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই দিন ব্যাপী বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিতে সাম্প্রতিক অগ্রগতি সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলন (আসিআরপিএসইটি-২০২২) অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ ডিসেম্বর) সকালে প্রকৌশল অনুষদ গ্যালারীতে সম্মেলন শুরু হয়। পরে মঙ্গলবার বিকেলে সম্মেলন শেষ হয়।

সম্মেলনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে উপাচার্যদ্বয় অধ্যাপক মোঃ সুলতান-উল- ইসলাম ও অধ্যাপক এম. হুমায়ন কবীর, আইইইই বাংলাদেশের সভাপতি অধ্যাপক মোঃ মশিউল হক উপস্থিত ছিলেন।

কনফারেন্সে সভাপতিত্ব করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডীন প্রফেসর আবু জাফর  মুহাম্মদ তৌহিদুল ইসলাম। সম্মেলনে সেক্রেটারীর দায়িত্ব পালন করছেন প্রফেসর দীপংকর দাশ।

এই সম্মেলনে আন্তর্জাতিক গবেষকবৃন্দ এবং বিজ্ঞানীরা তাদের গবেষণার তত্ত্ব ও ফলাফলের উপর ৫ টি মুল বক্তব্য এবং ৭৮ টি নির্বাচিত  প্রবন্ধ উপস্থাপন করেছেন। দুইদিন ব্যাপী অনুষ্ঠিত সন্মেলনে বাংলাদেশ ছাড়াও জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও আমেরিকার গবেষকবৃন্দ সশরীরে এবং অনলাইনে উপস্থিত হয়ে তাদের গবেষণালব্ধ ফলাফল ও মতামত ব্যক্ত করেন। সন্মেলনে সেরা প্রবন্ধ এবং উপস্থাপনার উপর বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

সন্মেলনে ‘বাংলাদেশের বিদ্যুত ও জ্বালানি খাত : সম্ভাবনা এবং বাধা’ শিরোনামে একটি কর্মশালা এবং  আইডিয়া প্রদর্শন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। যেখানে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করছেন।

এলএস-০৩/২৮/১২ (নিজস্ব প্রতিবেদক)