ফেসবুকে ভাগনির নামে আইডি খুলে অশ্লীল ভিডিও পোস্ট

ফেসবুকে ভাগনির নামে আইডি খুলে অশ্লীল ছবি এবং ভিডিও ছড়িয়ে দেওয়ার দায়ে শাফিউল ইসলাম শাফি (২৪) নামের এক যুবককে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে জরিমানা করা হয়েছে দুই লাখ টাকা।  অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এই রায় দেন। জরিমানার টাকা ভুক্তভোগীকে দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন আদালত।

দণ্ডপ্রাপ্ত শাফিউল ইসলাম নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার হাসানপুর গ্রামের মাওলানা সাইফুল ইসলামের ছেলে। রায় ঘোষণাকালে আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন। রায়ের পর কোর্ট পুলিশ তাকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠায়।

রায়ের পর রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইবুনাল আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা জানান, ভাগনির নামের সঙ্গে হুবহু মিল রেখে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইক আইডি খুলেছিলেন তার মামা মাদ্রাসাছাত্র শফিকুল ইসলাম। সেই আইডি থেকে ভাগনির কিছু এডিট করা অশ্লীল পোস্ট করেন এই মামা। এখানেই ক্ষান্ত হননি শফিকুল, স্টিল ছবির দেওয়ার পর কিছু অসংলগ্ন ভিডিও পোস্ট করেন ভাগনির সেই আইডিতে। এরপর ওই ছবি ও ভিডিওগুলো তার পরিবারের সদস্যদের কাছে পাঠান। গত বছরের মে মাসে এই সাইবার ক্রাইমের ঘটনা ঘটে। পরে গত ২১ মে মামলা করেন ভুক্তোভোগী ওই ভাগনি।

অ্যাডভোকেট ইসমত আরা আরও বলেন, মামলার পর পুলিশ ওই যুবককে গ্রেফতার করে। পরে তদন্ত শেষে তাকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেয়। পরে মামলায় সাক্ষ্য-প্রমাণ শেষ আজ আসামির বিরুদ্ধে এই রায় ঘোষণা করেন- আদালতের বিচারক।

এলএস- ০৩/১৭/০১ (উত্তরাঞ্চল ডেস্ক)