তালগাছে কীটনাশক দেওয়া আ.লীগ নেতা বহিষ্কার

রাজশাহীর বাগমারা উপজেলার আওয়ামী লীগ নেতা শাহারিয়ার আলমকে দলীয় পদ থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রোববার (১৩ ফেব্রুয়ারি) রাতে উপজেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শাহারিয়ার আলম এতদিন উপজেলা আওয়ামী লীগের সদস্য ও শুভডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতির পদে দায়িত্ব পালন করে আসছিলেন।

এ ব্যাপারে রাজশাহীর বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, আওয়ামী লীগ সরকার দেশের উন্নয়নে আপোষহীন। দলীয় পদ-পদবী ব্যবহার করে অবৈধ সুবিধা হাসিল করার কোনো সুযোগ নেই। রাস্তার পাশের গাছ রক্ষা না করে মেরে ফেলার চেষ্টা ঘটনায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। দলীয় পদ থেকে বহিষ্কারের সিদ্ধান্তও হয়েছে। জনস্বার্থ বিরোধী কর্মকাণ্ডে কোনো ব্যক্তি জড়িত হলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন এই আওয়ামী লীগ নেতা।

সম্প্রতি বাগমারা উপজেলার ভবানীগঞ্জ-হাট-গাঙ্গোপাড়া এলাকার বাইগাছায় নিজের পুকুরপাড়ের আমগাছ রক্ষার জন্য ৫০টি তালগাছে কীটনাশক প্রয়োগ করে মেরে ফেলার চেষ্টা করেন শাহারিয়ার। গত বছর তিনি সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তার পাশে ওই পুকুরটি খনন করেন। সেই পুকুর পাড়ে আমগাছ লাগিয়েছেন। তার লাগানো সেই আমগাছ রক্ষা করতে রাস্তার পাশের তালগাছগুলো মেরে ফেলার চেষ্টা করেন।

তালগাছের বাকল তুলে সেখানে কীটনাশক প্রয়োগ করেন বাগমারার স্থানীয় এই আওয়ামী লীগ নেতা শাহারিয়ার আলম। এতে সড়কের পাশে থাকা কিছু তালগাছ মরেও গেছে।

পরিবেশবান্ধব তালগাছ মেরে ফেলার প্রচেষ্টার এই ঘটনায় তার বিরুদ্ধে উচ্চ আদালত স্বপ্রণোদিত হয়ে রুল জারিসহ তাকে সশরীরে হাইকোর্টে হাজির হতে নির্দেশ দেন। তিনি স্থানীয় কারখণ্ড দাখিল মাদ্রসায় শিক্ষকতা করেন।

এলএস-০২/১৩/০২ (উত্তরাঞ্চল ডেস্ক)