মডেল হচ্ছে রাজশাহীর ছয় মাদ্রাসা

রাজশাহীর ছয়টি মাদ্রাসা মডেল হিসেবে গড়ে তুলবে সরকার। এই প্রক্রিয়া বাস্তবায়ন হবে আগামী দুই বছরের মধ্যে। সরকারের এই পরিকল্পনার কথা জানিয়েছেন সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন।

রোববার সকালে রাজশাহী দারুস সালাম কামিল মাদ্রাসার দাখিল, আলিম ও কামিল পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান এবং বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণীতে এই তথ্য জানান তিনি।

মাদ্রাসার অধ্যক্ষ এইচএম শহীদুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বাদশা।

বাদশা বলেন, রাজশাহী নগরীতে অনেক মাদ্রাসা থাকবে, কিন্তু তার ভেতরে ছয়টিকে মডেল হিসেবে গড়ে তোলা হবে। আমার প্রস্তাবে সরকার সেই পরিকল্পনা গ্রহণ করেছে।

মডেল মাদ্রাসাগুলোর মধ্যে এক নম্বরে থাকবে রাজশাহী দারুস সালাম কামিল মাদ্রাসা-যোগ করেন বাদশা।

তিনি বলেন, সরকার যখন পরিকল্পনা গ্রহণ করেছে তখন তার মানে এই প্রতিষ্ঠানগুলো সরকারির শামিল। এগুলো সরকারের দৃষ্টির ভেতরেই আছে।

প্রতিষ্ঠানগুলোতে আধুনিক ভবন হবে। আগামী দুই বছরে এই পরিকল্পনা বাস্তবায়ন হবে।

বাদশা আরও বলেন, সরকার কওমি মাদ্রাসাকে স্বীকৃতি দিয়েছে। দেশে আরবি বিশ্ববিদ্যালয় হচ্ছে। মাদ্রাসা শিক্ষাব্যবস্থা সাধারণ শিক্ষাব্যবস্থার থেকে কোনো অংশেই পিছিয়ে থাকবে না। সরকার সেই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, একটা সময় মাদ্রাসা শিক্ষাকে ধর্মের সঙ্গে জড়িয়ে সেই ধর্মকে রাজনীতির স্বার্থে ব্যবহার করা হয়েছে। জঙ্গিবাদ সৃষ্টি করা হয়েছে। এতে মাদ্রাসা শিক্ষার্থীরা বিশ্বের নানা সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। এখন সেই দিন নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন, রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর কামরুজ্জামান কামরু, মাদ্রাসা শিক্ষাবোর্ডের রাজশাহী অঞ্চলের সহকারী পরিদর্শক মুজাহিদুল ইসলাম ও রাজশাহী দারুস সালাম কামিল মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি সারওয়ার কামাল।

বিএ-০৫/২৭-০১ (নিজস্ব প্রতিবেদক)