রামেকে মানসম্মত চিকিৎসাসেবা নিশ্চিতের দাবি

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মানসম্পন্ন চিকিৎসাসেবা নিশ্চিতের দাবি উঠেছে। রোববার সকালে নগরীর সাবেহবাজার জিরো পয়েন্টে মানববন্ধন করে এই দাবি জানায় রাজশাহীবাসী। রাজশাহীর সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ এই মানববন্ধন আয়োজন করে।

সমাবেশ থেকে রাজশাহী-ঢাকা, রাজশাহী-চট্টগ্রাম সরাসারি ট্রেন সার্ভিস চালু, খাদ্যভান্ডার খ্যাত রাজশাহী অঞ্চলের কৃষি ও কৃষক বান্ধব পদক্ষেপ গ্রহণ, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত কৃষি বিশ^বিদ্যালয় বাস্তবায়ন ও প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নেরও দাবি জানানো হয়।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলীর সভাপতিতে মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তারা রামেক হাসাপাতালের বিভিন্ন অনিয়মের চিত্র তুলে ধরেন। একইসঙ্গে রোগী ও তাদের স্বজনদের প্রতি চিকিৎসকদের দুব্যর্বহার বন্ধ, ইন্টার্ণ চিকিৎসকদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধসহ সকল অব্যবস্থাপনা দূর করে রোগীবান্ধব হাসপাতাল গড়ে তোলার দাবি জানান তারা।

সংগঠনটির সম্পাদক সাধারণ সম্পাদক জামাত খান বলেন, রামেক হাসপাতালে চিকিৎসকদের কর্তব্যে অবহেলা, রোগীদের সঙ্গে প্রতিনিয়ত দুর্ব্যবহার ও ভুল চিকিৎসা বন্ধ করতে হবে। দুর্নীতি, ওষুধ চুরি, কর্মকর্তা-কর্মচারিদের অশুভ আচরণ বন্ধ করতে হবে। পূর্ণাঙ্গ ডেন্টাল কলেজ হাসপাতাল চালু ও শিশু হাসপাতাল প্রতিষ্ঠা করে রোগী বান্ধব চিকিৎসাসেবা নিশ্চিতেরও দাবি জানান তিনি।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন-সংগ্রাম পরিষদের সাংগাঠনিক সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, অধ্যাপক জিএম হারুন, প্রবীন সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম, অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু, অঙ্কুর সেন, নারী নেত্রী কল্পনা রায়, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তানজিমুল হক, টিভি জার্নালিষ্ট অ্যাসোসিয়েশেনের সাধারণ সম্পাদক মেহেদী হাসান প্রমুখ।

রামেক হাসপাতালে কর্মরত চিকিৎসকদের প্রতি হুশিয়ারি দিয়ে বক্তারা বলেন, হাসপাতালে বিনা চিকিৎসায় কোনো রোগী মারা গেলে তার দায় নিতে হবে। এ জন্য চিকিৎসকদের মানবিক হয়ে চিকিৎসা সেবায় মনযোগী হওয়ার আহ্বান জানান বক্তারা।

চিকিৎসকদের দুর্নীতি ও অবহেলার বিরুদ্ধে দুদকের দৃষ্টি আহ্বান করে বক্তারা বলেন, তাদের অবৈধ আয়ের উৎস্য খুঁজে বের করতে হবে। এ জন্য আয়কর বিভাগকেও শক্তিশালী ভূমিকা পালনের আহ্বান জানান তারা।

বিএ-১৬/০৩-০২ (নিজস্ব প্রতিবেদক)