লাশ হয়ে ঘরে ফিরলো সেই দুই কিশোর

প্রায়ই ঘর ছাড়তো মুজাহিদ ওরফে মানিক ও বিজয়। চৌদ্দ পেরুনো দুই কিশোর শুক্রবার বিকেলে শেষবারেরমত রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয় ট্রেনে। রোববার রাতে রাতের মরদেহ ফিরেছে রাজশাহীতে।

নিহত মুজাহিদ মেহেরচন্ডি এলাকার মৃত আনফর রহমানের ছেলে। আর মানিক পাশের জামালপুর এলাকার মৃত রুহুলের ছেলে।

শনিবার সকালে ঢাকার টঙ্গি রেলওয়ে স্টেশন সংলগ্ন বণমালা এলাকা থেকে তাদের মরদেহ উদ্ধার করে রেলওয়ে পুলিশ। খবর পেয়ে স্বজনরা গিয়ে মরদেহ সনাক্ত করেন। আইনী প্রক্রিয়া শেষে রোববার রাতেই রাজশাহীতে মরদেহ নিয়ে ফেরেন স্বজনরা।

বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে পুলিশের টঙ্গি ফাঁড়ির ইনচার্জ রফিকুল ইসলাম। তিনি বলেন, সকালে বণমালা রেলক্রসিং এলাকায় ওই দুই কিশোরের মরদেহ দেখতে পান স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ ওই মরদেহ উদ্ধার করে। পরে একজনের পকেটে রাজশাহীর একটি প্রতিষ্ঠানের কর্মকর্তার ভিজিটিং কার্ড পাওয়া যায়। এরই সূত্র ধরে তাদের পরিচয় সনাক্ত হয়।

তিনি আরো বলেন, একজনের মাথা ও মুখমণ্ডলে আঘাতের চিহ্ন রয়েছে। আরেকজন শরীরের মারাত্মক আঘাত পেয়েছেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, শক্ত কোন কিছুর সাথে ধাক্কায় তাদের মৃত্যু হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ময়নাতদন্ত শেষে মরদেহ নিয়ে গেছেন স্বজনরা। এ ঘটনায় রেলওয়ে থানায় অপমৃত্যু মামলা দায়ের করেছেন স্টেশন মাস্টার হালিমুজ্জামান। এনিয়ে আইনত ব্যবস্থা নিচ্ছে পুলিশ।

কি কারণে দুই কিশোর ঢাকায় যাচ্ছিলো তা জানাতে পারেনি স্বজনরা। তারা জানিয়েছেন, বিভিন্ন সময় কাউকে কিছু না বলে বাড়ি ছাড়তো দুজনই। শুক্রবার বিকেলেও বাড়ি ছেড়ে যায় তারা। পরে পুলিশের ফোন পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের মরদেহ সনাক্ত করেন পরিবারের সদস্যরা।

এই দুই কিশোরের বাড়ি চন্দ্রিমা থানা এলাকায়। এই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, মরদেহ উদ্ধারের পর সংশ্লিষ্ট থানা পুলিশ জানিয়েছে তাদের। পরে পরিবারকে জানিয়েছেন তিনি। ঘটনাটি রেলওয়ে থানা পুলিশ তদন্ত করছে।

বিএ-১১/২৫-০২ (নিজস্ব প্রতিবেদক)